X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ট্রাভেলগ

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান

রিয়াসাদ সানভী
০১ নভেম্বর ২০১৮, ১৯:৩৬আপডেট : ০১ নভেম্বর ২০১৮, ১৯:৩৬

লারকে পাস। উচ্চতা ৫ হাজার ১০৬ মিটার। বেসক্যাম্প থেকে ২০-২৫ মিনিট হাঁটলেই পৌঁছানো যায় সেখানে। যারা মানাসলু সার্কিটে ট্রেকিং করতে আসবেন তাদের জন্য প্রধান বাধার নাম ‘লারকে পাস’। এই পরিক্রমার সবচেয়ে উঁচু জায়গা গিরিপথটি। অসংখ্য প্রেয়ার ফ্ল্যাগে বর্ণিল এই স্থান। সবাই নামফলকের কাছে এসে ছবি তুলছে। মুহিত ভাই বাংলাদেশের জাতীয় পতাকা হাতে আমাকে দাঁড় করিয়ে দিলেন। এটাই এখন পর্যন্ত আমার সর্বোচ্চ উচ্চতা ডিঙোনো।

কান পাতলে শোনা যায় সুযোগসন্ধানী ল্যামারগিয়ারের চিৎকার। সম্ভবত খাদ্যসন্ধানী কোনও মর্মটের (এক ধরনের ইঁদুর) দেখা পেয়েছে। ল্যামারগিয়ার হলো হিমালয়ের প্রবাদপ্রতিম প্রজাতির শকুন। মাঝরাতের বৈশাখী বাতাসের সঙ্গে বেসক্যাম্পের হিম হাওয়াকে মিলিয়ে ফেলি এখনও। চির আরাধ্য গোপনপুর ছেড়ে এসে পৃথিবীর সবচেয়ে ঘিঞ্জি কোলাহলময় শহরের একটিতে বসে এখন আমার স্মৃতিচারণের পালা।

খুব বেশিদিন আগের কথা নয়। হিমালয় তখনও স্বপ্ন কল্পনায়। সারা দিনমান সেখানে ছুটে যাওয়ার আকুলি-বিকুলি মনের ভেতর। একদিন সুযোগ এসেও গেলো। মন থেকে কিছু চাইলে বেশিরভাগ সময়েই তা পাওয়া যায়। আমাকে জানানো হলো, বাংলাদেশ থেকে একটি পর্বতাভিযানে সুযোগ পাচ্ছি। অভিযানের রোমাঞ্চের চেয়ে তখন হিমালয়ের রূপ-রস-গন্ধ আস্বাদনের আনন্দ বেশি খেলে গেলো মনে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান বিএমটিসি (বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব) দেশের সবচেয়ে পুরনো ও নামী পর্বতারোহন সংগঠন। এই ক্লাবের ২৯তম হিমালয়ান অভিযানের অংশ আমিও। নেতৃত্বে দেশের সবচেয়ে অভিজ্ঞ ও সফল, সেই সঙ্গে দু’বারের এভারেস্ট আরোহী প্রথম বাংলাদেশি এমএ মুহিত। এবারের লক্ষ্য ৬ হাজার ২৪৯ মিটারের লারকে পর্বত শিখর। হিমালয়ের মানাসলু হিমাল অঞ্চলে এটি অবস্থিত। রূপে বৈচিত্র্যে মানাসলু সার্কিটের তুলনা মেলা ভার। উচ্চতার নিরিখে খুব নিচ থেকে ট্রেকিং শুরু করার সুযোগ থাকায় প্রাণচাঞ্চল্যে ভরপুর সবুজ বনভূমির মুখরতা বেশ উপভোগ্য। এছাড়া উচ্চ হিমালয়ের রুক্ষ পরিবেশে প্রাণের বেঁচে থাকার সংগ্রাম প্রত্যক্ষ করার দুর্লভ সুযোগ পাওয়া যায় এখানে। আর আমারও লক্ষ্য মানাসলু পরিক্রমা সম্পন্ন করা। হিমালয়ান জীবনের সঙ্গে পরিচিত হওয়ার সঙ্গে পাঁচ হাজার মিটারের ওপরের উচ্চতায় শরীর কতটা কাজ করে তা দেখে নেওয়া আমার অন্যতম লক্ষ্য।

দেখতে দেখতে এসে গেলো যাওয়ার দিন। আকাশ বেশ অশান্ত। সিটবেল্ট বেঁধে বসতে বলেছেন পাইলট। ক্ষণে ক্ষণে মেঘের দমক এসে ধাক্কা দিচ্ছে আমাদের আকাশপাখিটাকে। এ কারণে মৃদু কাঁপছে বিমানের অভ্যন্তর। প্রথম অভিজ্ঞতা বলেই কিনা ভয়ে কাঁপছি। হঠাৎ মেঘের দঙ্গল ফুঁড়ে আমরা উপস্থিত হলাম একচিলতে নীল উঠোনে। পুরোপুরি পরিষ্কার আকাশ। আরও অবাক করে দিয়ে ছোট্ট জানালা গলে একটু নিচেই রঙধনু দেখা যাচ্ছে। এয়ার ট্রাফিকের কারণে কাঠমান্ডুতে নামতেও খানিকটা দেরি। সব আনুষ্ঠানিকতা শেষ করে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে এসে দেখি ঘড়ির কাঁটা বিকাল ৫টার ঘরে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান কাঠমান্ডুতে আমাদের আবাস থামেলে। এ জায়গার একটা কসমোপলিটন রূপ আছে। হিমালয়ের ভুবনভোলানো সৌন্দর্যে ডুব দিতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে পর্যটকরা জড়ো হন সেখানে। থামেল হচ্ছে সেইসব মানুষের আড্ডাখানা। ফলে এখানকার খাবার থেকে পোশাক ও ভাষা, সবকিছুতেই একটা আন্তর্জাতিক ঘ্রাণ আছে। আমার প্রথম মোমো খাওয়ার অভিজ্ঞতা হলো থামেলেই। নানান স্বাদের মোমো। মূলা সেদ্ধ থেকে শুরু করে মোষের মাংসের পুর দেওয়া গরম গরম মোমো। কাঠমান্ডুতে গেলে এই খাবার চেখে না দেখা বোকামি!

পরের দিন কাটলো চরম ব্যস্ততায়। অভিযানের সব কেনাকাটা সারা হবে একদিনে। কোনও কিছু মিস হলে আর রক্ষে নেই! পর্বতাভিযানে ছোট্ট একটি জিনিসের অভাবও অনেক ভোগাতে পারে। তাই সুঁই-সুতো পর্যন্ত সব খুঁটিনাটি জিনিসপত্র তালিকার সঙ্গে মিলিয়ে কেনা হলো। এর মধ্যে আমাদের এজেন্সি ক্লাইম্বালায়ার অফিসে গিয়ে অভিযানের শেরপা গাইডদের সঙ্গে পরিচয় হয়েছে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান পরদিন আমরা রওনা দিলাম আরুঘাটের উদ্দেশে। আরুঘাট মূলত নেপালের দার্দিং ও গোর্খা জেলার মধ্যে পড়েছে। যারা মানাসলু অঞ্চলের পর্বত অভিযানে আসেন অথবা মানসলু সার্কিটে ট্রেকিং করতে আসেন, তাদের বুড়ি গন্ধাকী নদীতীরবর্তী এই জনপদ থেকেই হাঁটা শুরু করতে হবে। ঘণ্টা আড়াই-তিনেক পোখারা হাইওয়ে ধরে চলার পর বাস বলা যায় জাহান্নামের রাস্তা ধরে চলতে শুরু করলো! কখনও এ-কাত হচ্ছে, কখনও উল্টো দিকে। শুধু পথের দুই ধারে জনপদ আর জীবন দেখার আকুলতা ছিল বলে বাঁচা গেলো! সেইসব দেখতে দেখতে বিকাল নাগাদ পৌঁছে গেলাম আরুঘাট। সেখানে বসবাস করে গুরুঙ্গ আদিবাসী জনগোষ্ঠীর মানুষ। আধুনিকতার হাওয়া তাদের মধ্যে লাগতে শুরু করেছে।

আরুঘাটের চেহারা আমাদের যেকোনও মফস্বলের মতোই। বিকালে আমরা ঘুরতে বের হলাম। সামনে তাদের নিজস্ব কোনও উৎসব আছে বোধহয়। রঙে র পসরা সাজিয়ে বসেছে দোকানি। বুড়িগন্ধাকী নদীর ঝুলন্ত সেতু পেরিয়ে ওপারেও গেলাম। গিরি শ্রেণির গভীর থেকে বরফগলা জল বয়ে নিয়ে চলেছে এই নদী। আগামী কয়েকদিনে আমরা বুড়িগন্ধাকীর উজান ধরেই চলবো। স্থানীয়দের খাদ্যাভ্যাসের সঙ্গে আমাদের আশ্চর্য মিল। রাতে ডাল, ভাত ও চিকেন। সেই সঙ্গে পাপড়ভাজা ও মজাদার আচার দিয়ে জম্পেশ খাওয়া হলো। অবশ্য এ ধরনের খাওয়া নেপাল জুড়েই প্রচলিত। একটি প্রবাদ এ দেশে খুবই জনপ্রিয়— ‘ডাল ভাত পাওয়ার, টোয়েন্টি ফোর আওয়ার, অল ডে ওয়াক, নো শাওয়ার।’ হিমালয়ে ট্রেকিংয়ের বেলায় তাদের বাক্য মেনে চলতেই হবে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান পরদিন শুরু হয় আমাদের মূল ট্রেকিং। আরুঘাটের উচ্চতা মাত্র ৬২৫ মিটার! বাংলাদেশের মতোই আবহাওয়া। এখান থেকে ধীরে ধীরে আমরা ট্রেকিং করতে করতে পৌঁছে যাবো লারকে পাসের কাছে পাঁচ হাজার মিটার উচ্চতায়। ধীরে ধীরে উচ্চতা অতিক্রম করার পাশাপাশি বিভিন্ন জনগোষ্ঠী ও তাদের সংস্কৃতির সঙ্গে পরিচিত হবো। এই যেমন আরুঘাটের গুরুঙ্গ জনগোষ্ঠী। অপেক্ষাকৃত নিচে থাকার সুবাদে তাদের জীবনে এখন আধুনিকতার হাওয়া। শহুরে অনেক সুযোগ-সুবিধাই এই জনগোষ্ঠীর হাতের নাগালে। ওদিকে হিমালয়ের অনেক ওপরে যারা থাকেন, যেমন শেরপাদের অনেকে শহরমুখী হলেও তাদের গায়ে এখনও হিমালয়ের আদিগন্ধ। আস্তে আস্তে আমরা পরিচিত হচ্ছি এই ট্রেকে।

বুড়িগন্ধাকীর তীর ধরে প্রথম দিন আমরা পৌঁছাই লাপুবেসি। চারদিকে অবারিত সবুজের রাজত্ব। চারপাশে দারুণ সব ঝরনা। একেকটার আকার দেখলে ভিড়মি খেতে হবে। নিচ দিয়ে বয়ে যাচ্ছে খরস্রোতা নদী। রাতের নির্জনতা তো ছাড়, দিনের কোলাহলও চাপা পড়ে যায় এর গর্জনে।

দ্বিতীয় দিনের গন্তব্য ছিল খোরলা বেসি। সেখানে হলো দারুণ এক অভিজ্ঞতা। একেবারে বলা যায়— গ্লেসিয়ার গলে যাওয়া হিমশীতল জলে স্নান করতে নেমেছিলাম। প্রথম ডুবে শরীর যেন অবশ হয়ে এলো। কিন্তু কিছুক্ষণ পরই টের পেলাম আর ক্লান্তি কিংবা ব্যথা নেই। পুরো টনিকের মতো কাজে দিয়েছে এই আইসবাথ থেরাপি। তৃতীয় দিন জগত হয়ে পরের দিন পেওয়াতে ছিলাম আমরা। চতুর্থ দিন দুই হাজার মিটার উচ্চতার নামরুং। পরদিন আমরা যাত্রা করি সামাগাওয়ের পথে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান সামাগাওয়ের আগ পর্যন্ত পুরো পথেই ছিল সবুজের রাজত্ব। কিন্তু তিন হাজার মিটার উচ্চতার সীমা অতিক্রম করতেই চারপাশের পরিবেশের সঙ্গে মানুষ আর তাদের সংস্কৃতিও যেন ভোজবাজির মতো বদলে গেলো। নামরুং থেকে তিব্বত থেকে আসা মানুষদের গ্রাম শুরু হলো। তারা সাধারণত উচ্চ হিমালয় অঞ্চলে বাস করে। তাদের জীবনযাপন বেশ কঠিন। ফলে প্রাকৃতিকভাবে এই মানুষগুলো অনেক পরিশ্রমী হয়। নারী-পুরুষ সবাইকেই হাত লাগাতে হয় কাজে। এই পথে প্রথমবারের মতো ট্রেইলে চোখে পড়ে বিশ্বের অষ্টম উচ্চতম শিখর মানাসলু।

পৃথিবীতে আট হাজার মিটারের পর্বত ১৪টি। এর মধ্যে বেশ কয়েকটিকে কেন্দ্র করে পরিক্রমা পথ আছে। যেমন অন্নপূর্ণা সার্কিট কিংবা ধওলাগিরি সার্কিট। মানাসলুকেও কেন্দ্র করে চারপাশ ঘিরে ট্রেক করা যায়। আমাদের অভিযানেরও একটি লক্ষ্য কিন্তু মানাসলু সার্কিট ট্রেক করা।

সামাগাওতে পরদিন আমাদের বিশ্রাম। এদিন আমরা হাইট গেইনের জন্য মানাসলু বেসক্যাম্পের দিকে গেলাম। চার হাজার মিটার উচ্চতায় যাওয়ার পর সেখানেই থামলাম। এই জায়গা থেকে চারপাশের পৃথিবী অন্যরকম। মাথার ঠিক ওপরে মানাসলু শিখর। নিচে তাকালে দেখা যাচ্ছে, পান্না সবুজ জলের বীরেন্দ্র তাল। লেককে ‘তাল’ বলা হয় হিন্দিতে। দূরে বিন্দুর মতো সামাগাও দেখা যাচ্ছে। আমরা যেখানে বসে আছি তার চারপাশেই হরেক রকমের নাম না জানা ফুল। নানান বৈচিত্র্যের অমূল্য ভাণ্ডার হিমালয়ের এই গোপনপুর। এই উচ্চতা থেকে আমরা ‘গো হাই, লো স্লিপ’ নীতি অনুসরণ করবো। অর্থাৎ যতদূর পর্যন্ত যাবো তার চেয়ে নিচে ঘুমানোর পরিকল্পনা। এতে উচ্চতাজনিত অসুখ হওয়ার ঝুঁকি কমে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান সামাগাও থেকে পরদিনের গন্তব্য সামদো। সামাগাওতে আমরা ট্রি লাইন শেষ করে এসেছি। এখানে ছোট ঝোঁপঝাড়ও প্রায় বিরল। রুক্ষ পাহাড়ি উপত্যকায় শোঁ শোঁ শব্দে হাওয়ার দাপট চলছে সমানে। ইয়াকের গলায় বাধা ঘণ্টার আওয়াজ ভেসে আসছে নিচের উপত্যকা থেকে। এখানকার স্থায়ী বাসিন্দারা তিব্বতি। জানা গেলো, অদূরেই তিব্বত সীমান্ত। বৃষ্টি বিরল অঞ্চলের ট্রেডমার্ক তিব্বতিয়ান আবহাওয়া পুরো মাত্রায় সক্রিয় এখানে। ঠিক মাথার ওপরেই ছয় হাজার মিটারের সামদো পিক।

পরদিন সকালে ঘুম ভাঙলো কিছুটা টেনশন নিয়ে। আমাদের আজকের গন্তব্য ৪ হাজার ৪৬০ মিটার উচ্চতার ধর্মশালা। এর আগে এত উচ্চতায় রাত কাটানো হয়নি। যদি কোনও অসুস্থতায় আক্রান্ত হই! সেইসব মন থেকে ঝেড়ে ফেলে তৈরি হয়ে নিলাম। নাশতা সেরে ধর্মশালার পথে ধীরে ধীরে এগিয়ে চললাম আমরা। অবশেষে ১২টা-সাড়ে ১২টা নাগাদ সুস্থভাবেই পৌঁছা গেলো ধর্মশালায়। লারকে বেসক্যাম্প ও পাসের আগে এটাই শেষ আশ্রয় আমাদের। এখানে কোনও স্থায়ী বসতি নেই। কিছু পাথুরে ঘর আর বেশিরভাগই অস্থায়ী তাঁবু। প্রথমবারের মতো তাঁবুতে থাকার অভিজ্ঞতা হবে আমার। প্রথমবারের মতো ল্যামারগিয়ারের সঙ্গেও দেখা হলো। বিশাল ডানা মেলে খাবারের খোঁজে বেরিয়েছে সে।

ধর্মশালা থেকে পরদিন আমরা যাত্রা করলাম বেসক্যাম্পের পথে। টানা নয় দিন ট্রেকিংয়ের পর ২২ অক্টোবর অবশেষে আমরা পৌঁছালাম ৫ হাজার ৮৬ মিটার উঁচু বেসক্যাম্পে। ট্রেকিংয়ের শুরু থেকে এ পর্যন্ত চমৎকার আবহাওয়া পেয়েছি। ২৩ অক্টোবর ৫ হাজার ৬৫০ মিটার উঁচুতে হাইক্যাম্প স্থাপন করা হলো। সেদিন থেকেই আবহাওয়া বিরূপ হতে থাকে। প্রচণ্ড তুষারপাত ও বাতাস বইতে থাকে। এর মধ্যেই সঙ্গীরা ওপরে চলে গেলেও আমি বেসক্যাম্পেই রইলাম। একজন পোর্টার আছেন অন্য তাঁবুতে। বেলা কিছুটা বাড়তেই আবহাওয়া আরও প্রতিকূল হয়ে গেলো। নির্জন এই প্রান্তরে ভয়ঙ্কর বেগে বইতে থাকা হাওয়া আর তার সঙ্গে ছিটকে আসা বরফ টুকরোগুলোই আমার সঙ্গী। আপাতদৃষ্টিতে বেশ ভীতিকর পরিবেশ। একা তাঁবুতে বসে আছি, এর মধ্যেও রোমান্টিকতা ভর করলো। কিন্তু গান শোনার ব্যবস্থা নেই। একটা ম্যাগাজিন আছে সঙ্গে। সেটাই পড়া শুরু করলাম। চারপাশে মনোযোগ বিঘ্ন করার মতো অনেক কিছুই ঘটতে পারে। কিন্তু একবার নিজের মাঝে ডুব দিতে পারলে দারুণ কিছু সময় কাটানো যায়। দুর্যোগময় আবহাওয়ায়ও খুব একটা অসুবিধা হলো না। এভাবেই কেটে গেলো রাত।

পরদিন ক্যামেরা নিয়ে ছবি তুলতে বেরিয়েছি। দূরে হাইক্যাম্পের পথে কিছু কালো বিন্দুকে নেমে আসতে দেখলাম। চিনতে ভুল হলো না। পানি আর চকোলেট নিয়ে ছুটে গেলাম। অভিযাত্রীদের মুখে শোনা গেলো ভয়ঙ্কর ব্লিজার্ড সব পরিকল্পনা ভণ্ডুল করে দিয়েছে। ফলে অভিযান বাতিল করে নেমে আসতে হয়েছে।

মানাসলু সার্কিটে প্রথম বাংলাদেশি অভিযান এর পরদিন সকালে লারকে পাস অতিক্রম করতে চললাম আমরা। বেসক্যাম্প থেকে ঢিল ছোড়া দূরত্বে বেশ বড়সড় জায়গা নিয়ে এই পাস। দুই দিন পর ভালো আবহাওয়া পেয়ে ট্রেকারদের ঢল নেমেছে। কেউ কেউ দেখলাম ঘোড়ায় চেপেও চলেছে। যেভাবেই হোক মানাসলু সার্কিটের ট্রেকের প্রধান বাধা তারা অতিক্রম করবে। হাঁটা শুরুর কুড়ি মিনিটের মধ্যে পাসের শীর্ষে পৌঁছে গেলাম। কাগজে-কলমে যদিও এর উচ্চতা ৫ হাজার ১৬০ মিটার কিন্তু আমাদের জিপিএসে ৫ হাজার ১০৬ মিটারের বেশি আসেনি। সেখানে লাল সবুজ পতাকা হাতে নিয়ে শরীর জুড়ে শিহরণ খেলে গেলো। আত্মতুষ্টিতে নয়, বরং ভবিষ্যতের আরও বড় রোমাঞ্চের আশায়।

পরবর্তী দুই দিনে লারকে পাস অতিক্রম করে অন্নপূর্ণা অঞ্চলের দারাপানি এলাকায় শেষ হলো ট্রেকিং। তার আগেই অবশ্য রচিত হয়েছে ইতিহাস। প্রথম কোনও বাংলাদেশি দল হিসেবে টিম লারকে মানাসলু সার্কিট সম্পন্ন করলাম আমরা।

ছবি: লেখক

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা