X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ট্রাভেলগ

মহামায়া যেন কোনও স্বপ্নপুরী

মাসুদ রানা সরকার
০২ নভেম্বর ২০১৮, ২১:৪১আপডেট : ০২ নভেম্বর ২০১৮, ২১:৪১

অপূর্ব মহামায়া লেক (ছবি: তাজুল ইসলাম) গ্রামে বেড়ে ওঠার ফলে প্রায় ২০ বছর ধরে বর্ষা এলে নৌকা বাইচ করেছি। এ কারণে কায়াক খুব একটা টানতো না। তবুও বন্ধুদের অনুরোধে তাদের নিয়ে মহামায়া লেকে কায়াকিং করতে গেলাম। দীর্ঘদিন নৌকা চালালেও কায়াকে উঠে অন্যরকম একটা ভালো লাগা শুরু হলো। কারণ কায়াকের গঠন নৌকার চেয়ে কিছুটা ভিন্ন। তার ওপর এটা চালাতে হয় প্লাস্টিকের বৈঠার সহায়তায়। এতদিন কাঠের বৈঠা আর লগি দিয়ে নৌকা চালিয়েছি।

কায়াক চালাতে প্রথমবার পানিতে বৈঠা ফেলতেই মনে অন্যরকম একটা অনুভূতি খেলে যায়। মনে হচ্ছিল, জীবনে বুঝি প্রথমবারের মতো নৌকাবাইচ করছি! কায়াকের নিচে লেকের স্বচ্ছ নীল জলরাশির সুবাদে আনন্দ বেড়ে যায় কয়েক গুণ। তার ওপর সূর্য তখন গোধূলি লগ্নে। নিচে অথৈ নীল জল, পশ্চিমে অস্তমান সূর্য; এর মধ্যে পানিতে ভাসমান কায়াকে বৈঠা হাতে থাকা দারুণ সুখকর ব্যাপার।

মহামায়া কায়াক পয়েন্টের স্বত্বাধিকারী শামীম ভাই পূর্বপরিচিত। তাই আমাদের জন্য আগেই বিশেষভাবে রাখা ছিল চারটি কায়াক। বিকাল ৫টার দিকে সবাই গিয়ে লেকের ফটকে পৌঁছালাম। আমাদের অভ্যর্থনা জানালেন মহামায়া কায়াক পয়েন্টের ম্যানেজার রানা। নিরাপত্তার কথা বিবেচনা করে সবাইকে দেওয়া হলো লাইফ জ্যাকেট।

আমাদের জন্য প্রস্তুত রাখা সারিবদ্ধ কায়াক (ছবি: লেখক) ভ্রমণসঙ্গীরা ততক্ষণে কায়াক নিয়ে আনন্দে মেতে উঠেছে। তাদের কেউ কেউ হয়তো জীবনে প্রথমবার পানিতে বৈঠা হাতে নেমেছে। এদিকে আমি ক্রমাগত বৈঠা মেরে যাচ্ছি। তাতে কায়াক হু হু করে সামনে এগোচ্ছে। রেসে জেতার মেজাজে ঘন ঘন বৈঠা মেরে আরও সামনে যেতেই চোখে পড়লো লেকের একপাশে পাহাড়। নীল পানিতে কায়াকের ওপর বসে পাহাড় দেখতে কার না ভালো লাগে! অনেকের কাছে মনে হতে পারে, এ যেন কোনও স্বপ্নপুরী। আরও সামনে এগোতেই লেকটা পাহাড়ের আরও গহীনে ঢুকে গেছে। সময় স্বল্পতার কারণে বেশি ভেতরে যাওয়া হয়নি।

তার ওপর ক্রমাগত জোরে বৈঠা মারার কারণে শরীর ক্লান্ত হয়ে পড়েছে। ঘাম ছোটার অবস্থা। তাই কায়াকের গতি কমিয়ে ফিরতি পথ ধরলাম। সূয্যিমামা ততক্ষণে অস্ত যাওয়া শুরু করেছে। তার রেখে যাওয়া লাল আবহ লেকের পানিতে প্রতিফলিত হচ্ছে। লেকের নীল পানি আর আকাশের লাল বর্ণের সন্ধিক্ষণের সৌন্দর্য উপলব্ধি করা যাবে কেবল সামনে থেকে দেখলে!

পশ্চিমমুখী আকাশের সৌন্দর্য উপভোগ করছি আর প্যাডেল মেরে ঘাটের দিকে এগোচ্ছি। অন্যরা তখনও কায়াকের আনন্দে মশগুল। সূর্য অস্ত যাওয়ায় চারদিক ক্রমে অন্ধকার হয়ে আসছে। লোকে লোকারণ্য মহামায়া লেকে কিছুক্ষণের মধ্যে নেমে আসবে রাতের নিস্তব্ধতা। কালবিলম্ব না করে দ্রুত প্যাডেল মেরে ঘাটে এসে তরী ভেড়ালাম।

সেদিন স্মরণীয় একটি বিকাল কেটেছিল মহামায়া লেকে। শুধু নিজে আনন্দ পেয়েছি তা নয়, বন্ধুরাও প্রাণভরে কায়াকিংয়ের সৌন্দর্য উপভোগ করেছে। সাধ্যের মধ্যে এমন চমৎকার বিনোদনের ব্যবস্থা করায় মায়ামায়া কায়াক পয়েন্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ। আপনারাও একদিন মহামায়া লেকে কায়াকিং করে আসতে পারেন। কে জানে, জীবনের সেরা মুহূর্ত হয়তো পেয়ে যাবেন সেখানে!

কায়াকিংয়ে ব্যস্ত ভ্রমণসঙ্গীরা (ছবি: লেখক) যেভাবে যাবেন
মহামায়া লেকে ঢাকা থেকে গেলে চট্টগ্রামগামী ইউনিক, হানিফ, শ্যামলী, সৌদিয়া কিংবা এনা বাসে উঠে পড়ুন। ভাড়া নেবে ৪৮০ টাকা। এসির ক্ষেত্রে এনা, হানিফ, শ্যামলী, গ্রিন লাইন, দেশ ট্রাভেলস, সিল্ক লাইন, প্রেসিডেন্ট ট্রাভেলসে যেতে পারেন। বাসের মানভেদে ভাড়া নেবে ৭০০ টাকা থেকে ১ হাজার ৩০০ টাকা। মীরসরাইয়ের ঠাকুরদীঘি বাজারে নেমে সেখান থেকে সিএনজিতে করে মহামায়া লেকের ফটকে চলে যান। এরপর ২০ টাকা দিয়ে টিকিট কিনে ঢুকে পড়ুন লেকের ভেতরে।

/সিএ/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না