X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের শীর্ষে সংযুক্ত আরব আমিরাত

জার্নি ডেস্ক
০৯ ডিসেম্বর ২০১৮, ১২:২২আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ২০:৫৭
বিদেশে যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি দেশের নাগরিক যত বেশি ভিসামুক্ত ভ্রমণ করতে পারেন, ওই দেশের পাসপোর্ট তত ক্ষমতাধর। প্রতি বছর জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের পাসপোর্ট অনুযায়ী শক্তিশালী পাসপোর্টের র‌্যাংকিং তৈরি করে কানাডাভিত্তিক বৈশ্বিক পরামর্শদাতা প্রতিষ্ঠান অ্যার্টন ক্যাপিটাল। পাসপোর্টের কার্যকারিতা ট্র্যাক করে সরকারি সংস্থার দেওয়া তথ্য ও অন্যান্য সূত্র বিচার করে তারা সাজিয়ে থাকে পাসপোর্ট ইনডেক্স।
 
বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের শীর্ষে সংযুক্ত আরব আমিরাত দেশের বাইরে ভ্রমণের জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটির ক্ষমতা কোন দেশের কতটুকু তা নিয়ে নতুন র‌্যাংকিং বেরিয়েছে পাসপোর্ট ইনডেক্সে। এ বছর তালিকার শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত। বিশ্বে এখন এই দেশের পাসপোর্টই সবচেয়ে শক্তিশালী। আমিরাতি নাগরিকরা ১৬৭টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। এরমধ্যে ১১৩টি দেশে যেতে শুধু পাসপোর্ট থাকলেই চলে তাদের। আর ৫৪টি দেশে ভিসা-অন অ্যারাইভাল সুবিধা পান তারা।
 
গত ১ ডিসেম্বর থেকে ভিসামুক্ত চারটি গন্তব্য যোগ হওয়ায় র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে গেলো সংযুক্ত আরব আমিরাত। ২০১৮ সালে বিশ্বের যেকোনও দেশের চেয়ে ভিসার ক্ষেত্রে বেশি ছাড় পেয়েছেন আমিরাতিরা। অথচ গত বছর শীর্ষ দশেই ছিল না মধ্যপ্রাচ্যের এই দেশ।
 
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম লিখেছেন, ‘আমাদের দেশের সব নাগরিককে অভিনন্দন। পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক টিমগুলোকে ধন্যবাদ।’
 
শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে গত বছর শীর্ষে থাকা সিঙ্গাপুর নেমে গেছে দুই নম্বরে। এবার এই দেশের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় হয়েছে জার্মানি। এ দুটি দেশের নাগরিকরা ১৬৬টি দেশে ভিসা ছাড়াই যেতে পারেন। 
 
তিনে স্থান পেয়েছে ১১টি দেশ। এরমধ্যে আছে ইউরোপের ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবুর্গ, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, এশিয়ার দক্ষিণ কোরিয়া আর যুক্তরাষ্ট্র। এসব দেশের মানুষ ১৬৫টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন। 
 
বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের শীর্ষে সংযুক্ত আরব আমিরাত ১৬৪টি দেশে ভিসাহীন যাওয়ার সুবিধা থাকায় চার নম্বরে আছে যুক্তরাজ্য। এরমধ্যে ১১৯টি দেশে ভিসা ছাড়াই ঢুকতে পারেন তারা। বাকি ৪৫টি রাষ্ট্রে তাদের জন্য রয়েছে ভিসা অন অ্যারাইভাল ব্যবস্থা। তবে বেলজিয়াম, অস্ট্রিয়া, জাপান, গ্রিস, পর্তুগাল, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডার সঙ্গে র‌্যাংক ভাগাভাগি করতে হয়েছে ব্রিটিশদের।
 
পাঁচ নম্বরে ঠাঁই পেয়েছে চেক রিপাবলিক ও হাঙ্গেরির পাসপোর্ট। এ দুটি দেশের নাগরিকরা ১৬৩টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। ১৬২টি দেশে ভিসা ছাড়াই যাওয়ার সুবিধা থাকায় ছয় নম্বরে আছে মাল্টা, আইসল্যান্ড ও নিউজিল্যান্ড। 
 
অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, স্লোভেনিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া, স্লোভাকিয়া, লাটভিয়ার নাগরিকরা ১৬১টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন। এসব দেশ আছে সাত নম্বরে। ১৬০টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পায় আট নম্বরে থাকা এস্টোনিয়া। ১৫৮টি দেশে ভিসা ছাড়া ঢোকার অনুমতি পেয়ে নয় নম্বরে আছে রোমানিয়া ও বুলগেরিয়া। ১৫৭টি দেশে যেতে ভিসা লাগে না বলে যৌথভাবে ১০ নম্বরে আছে সাইপ্রাস ও লিশটেনস্টাইন।
 
পাসপোর্ট ইনডেক্সে সবচেয়ে দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের। এই দেশের নাগরিকরা মাত্র ২৯টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। এরমধ্যে ২৪টিতেই ভিসা অন অ্যারাইভাল পদ্ধতি মেনে চলতে হয় তাদের। ৩২টি দেশে ভিসামুক্ত যাতায়াতের সুবিধা থাকায় কম ক্ষমতাধর পাসপোর্টের তালিকায় দুই নম্বরে আছে ইরাক। দুর্বল পাসপোর্টের তালিকায় শীর্ষ পাঁচে থাকা অন্য তিনটি দেশ হলো পাকিস্তান (ভিসামুক্ত গন্তব্য ৩৫), সিরিয়া (৩৬) ও সোমালিয়া (৩৮)। 



বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের শীর্ষে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে শক্তিশালী শীর্ষ ১০ পাসপোর্ট
১. সংযুক্ত আরব আমিরাত
২. সিঙ্গাপুর, জার্মানি
৩. ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবুর্গ, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র
৪. বেলজিয়াম, অস্ট্রিয়া, জাপান, গ্রিস, পর্তুগাল, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাজ্য
৫. চেক রিপাবলিক, হাঙ্গেরি
৬. মাল্টা, আইসল্যান্ড, নিউজিল্যান্ড
৭. মালয়েশিয়া, স্লোভেনিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া, স্লোভাকিয়া, লাটভিয়া, অস্ট্রেলিয়া
৮. এস্টোনিয়া
৯. রোমানিয়া, বুলগেরিয়া
১০. সাইপ্রাস, লিশটেনস্টাইন
 

সূত্র: ডেইলি এক্সপ্রেস, ডেইলি মেইল 

/জেএইচ/চেক/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!