X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বিশ্ব স্কি অ্যাওয়ার্ডসে ইউরোপের আধিপত্য

জার্নি ডেস্ক
০৯ ডিসেম্বর ২০১৮, ২২:০১আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ২২:০১

শহুরে কোলাহল থেকে দূরে তাজা বরফের মেলায় দারুণ সময় কাটানোর আনন্দ অন্যরকম। বিশ্ব পর্যটনে তাই স্কি হোটেল, শ্যালে, রিসোর্ট ও বুটিক হোটেলের ভূমিকা অনেক। এগুলোর মধ্যে সেরাদের পুরস্কৃত করা হয় প্রতি বছর।

ওয়ার্ল্ড স্কি অ্যাওয়ার্ডসে এবারও যথারীতি আধিপত্য বজায় রেখেছে ইউরোপ। সর্বোচ্চ প্রায় সব সম্মাননা পেয়েছে ইউরোপীয় রিসোর্ট, হোটেল ও অপারেটররা।
বিশ্ব স্কি অ্যাওয়ার্ডসে ইউরোপের আধিপত্য সম্প্রতি অস্ট্রিয়ায় কিৎজবুল রিসোর্টে জমকালো আয়োজনে বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। সেখানে ছিলেন ইউরোপ, এশিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও অস্ট্রেলেশিয়ার স্কি প্রতিনিধিরা। ষষ্ঠ ওয়ার্ল্ড স্কি অ্যাওয়ার্ডসে স্কি পেশা সংশ্লিষ্টদের পাশাপাশি অনলাইনে ভোট প্রক্রিয়ায় অংশ নেন সাধারণ মানুষ।

ভ্যাল তুহাঁস টানা তৃতীয় বছরের মতো সেরা স্কি রিসোর্ট স্বীকৃতি পেয়েছে ফ্রান্সের ‘ভ্যাল তুহাঁস’। সব মিলিয়ে পাঁচবার এই স্বীকৃতি পেয়েছে রিসোর্টটি। ইউরোপের পর্বতমালা ফ্রেঞ্চ আল্পসের সাঁ-মার্তোন-দে-বেলবিলে ১০ হাজার ৫৬০ ফুট উঁচুতে এটি অবস্থিত। ইউরোপে এর উঁচু স্থানে আর কোনও রিসোর্ট নেই।

ডব্লিউ বেরবিয়ের স্কি অ্যাওয়ার্ডসে হোটেল বিভাগও শাসন করেছে ইউরোপ। আগের বছরের বিজয়ীরা এবারও শেষ হাসি হেসেছে। টানা তৃতীয়বারের মতো বিশ্বসেরা স্কি হোটেল পুরস্কার পেয়েছে সুইজারল্যান্ডের ‘ডব্লিউ বেরবিয়ের’। বিশেষজ্ঞদের মতে, সমকালীন ডিজাইন ও সুইস ঐতিহ্যের নিখুঁত ভারসাম্য রয়েছে এতে।
ডব্লিউ বেরবিয়েরে অতিথিদের জন্য আছে পর্যাপ্ত লাউঞ্জ ডব্লিউ বেরবিয়েরে আছে ১২৩টি রুম, স্পা, জিম কমপ্লেক্স, ছয়টি বার। রেস্তোরাঁয় পরিবেশন করা হয় জাপানের সুশি থেকে শুরু করে স্প্যানিশ টাপা। সেরা গ্রিন স্কি হোটেল হয়েছে সুইজারল্যান্ডের ‘রকসরিসোর্ট’। সেরা হয়েছে ফ্রিস্টাইল রিসোর্ট বিভাগে একই দেশের ‘লাক্স’।

ফারেনহাইট সেভেন ক্যুরশেবেল সেরা নতুন স্কি হোটেল পুরস্কার পেয়েছে ফ্রান্সের ‘ফারেনহাইট সেভেন ক্যুরশেবেল’। ফ্রান্সের সেরা স্কি হোটেল নির্বাচিত হয়েছে ‘ফারেনহাইট সেভেন ভ্যাল তোহান’।
ফারেনহাইট সেভেন ক্যুরশেবেলের ছাদে বসে দিনের মধ্যভাগে কফি কিংবা ওয়াইনের গ্লাসে চুমুক দেওয়ার অনুভূতি অতুলনীয় ফারেনহাইট হোটেল ব্র্যান্ড শুরু করেন এর কমিউনিকেশন ম্যানেজার ক্লোয়ে বিদোনির মা-বাবা। স্কি অ্যাওয়ার্ডসে স্বীকৃতি পেয়ে তারা গর্বিত। তাদের কথায়, ‘আমাদের আতিথেয়তার দর্শন বুঝতে পেরে মানুষ ভোট দিয়েছে, এজন্য সবাইকে ধন্যবাদ।’

শ্যালে লিজ অঁস থেকে দেখা যায় ম্যাটারহর্ন পর্বত অস্ট্রিয়ার ‘অঁরেলিও লেশ’ জিতেছে বিশ্বসেরা বুটিক হোটেল পুরস্কার। পাঁচতারকা এই কমপ্লেক্সে আছে ১৯টি রুম ও স্যুটস। সেরা স্কি শ্যালে (কাঠের হোটেল) হয়েছে সুইজারল্যান্ডের জারমাত পৌরসভায় অবস্থিত ‘শ্যালে লিজ অঁস’। এতে রয়েছে সাতটি শোবার ঘর, ব্যালকনি, ম্যাসাজ রুম, বাষ্পীয় রুম, গরম জলের স্নানকক্ষ ও পুল। এই শ্যালের কক্ষে বসে ম্যাটারহর্ন পর্বত দেখা যায়।

রাতে কাঠের হোটেল শ্যালে লিজ অঁস সেরা নতুন শ্যালে হিসেবে বিজয়ী হয়েছে ফ্রান্সের ‘শ্যালে দে ক্যাসকাদ’। এতে সৌজন্য হিসেবে সকালের নাশতা, বিকালে চা ও কেক আর ওয়াইনসহ সান্ধ্যকালীন খাবার দেওয়া হয়।

আনাড়ি ও দক্ষ উভয় ধরনের স্কিপ্রেমীর জন্য জাপানের রাসাতসু জুতসই পৃথকভাবে বিভিন্ন দেশের সেরা হোটেল, শ্যালে, রিসোর্ট ও বুটিক হোটেলকে পুরস্কৃত করা হয়েছে স্কি অ্যাওয়ার্ডসে। এ তালিকায় বিজয়ীদের পুনরাবৃত্তি লক্ষণীয়। যেমন, আবারও জাপানের সেরা রিসোর্ট নির্বাচিত হয়েছে হকাইদো গ্রামের ‘রাসাতসু’।
রাসাতসু স্কি রিসোর্ট এছাড়া দ্য ওয়েস্টিন রাসাতসু সেরা স্কি হোটেল, কি নিসেকো সেরা স্কি বুটিক হোটেল ও সেরা স্কি শ্যালে হয়েছে হাকচোজান। 

স্টাইন এরিকসন লজ চীনের সেরা স্কি রিসোর্ট হয়েছে দাকশিংশান পর্বতে অবস্থিত ‘ভানকে লেক সংওয়া রিসোর্ট’। দক্ষিণ কোরিয়ার ইয়ংপিয়ং রিসোর্ট বিজয়ী হয়েছে সেরা স্কি রিসোর্ট হিসেবে। একই দেশের ইন্টারকন্টিনেন্টাল আলপেনশিয়া পিয়ংচ্যাঙ রিসোর্ট সেরার স্বীকৃতি পেয়েছে স্কি হোটেল বিভাগে। 

ডিয়ার ভ্যালি রিসোর্ট যুক্তরাষ্ট্রের ইউটাহর ‘ডিয়ার ভ্যালি’ সেরা মার্কিন স্কি রিসোর্ট, পাঁচতারকা মানের ‘স্টাইন এরিকসন লজ’ সেরা স্কি হোটেল ও ‘গোল্ডেন হার্শ ইন’ আমেরিকার সেরা স্কি বুটিক হোটেল পুরস্কার পেয়েছে।

লেক লুইস স্কি রিসোর্ট আমেরিকার মতো কানাডার কয়েকটি রিসোর্ট এখন অতিথিদের স্কি ট্রিপের সুবিধা দিচ্ছে। কানাডার ‘লেক লুইস’ হয়েছে সেরা স্কি রিসোর্ট। স্কি হোটেল বিভাগে বেশি ভোট পেয়েছে ‘প্যান প্যাসিফিক হুইসলার মাউন্টেনসাইড’। হুইসলারে অবস্থিত ‘সামিট লজ’ হয়েছে সেরা স্কি বুটিক হোটেল।

থ্রেডবো অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে অবস্থিত ‘থ্রেডবো’ হয়েছে সেরা স্কি রিসোর্ট। দেশটির ভিক্টোরিয়া রাজ্যে থাকা ‘হোটেল পেনশন গ্রাইমাস’ পেয়েছে সেরা স্কি হোটেল স্বীকৃতি। একই রাজ্যে অবস্থিত ‘অ্যাসট্রা ফল ক্রিক’ জিতে নিয়েছে সেরা স্কি বুটিক হোটেল পুরস্কার।

নিউজিল্যান্ডের সেরা স্কি রিসোর্ট হয়েছে ‘মাউন্ট হাট’। কুইন্সটাউনে অবস্থিত ‘দ্য রিস হোটেল, লাক্সারি অ্যাপার্টমেন্টস অ্যান্ড লেকসাইড রেসিডেন্সেস’ সেরা হোটেল স্বীকৃতি বাগিয়ে নিয়েছে। এতে রয়েছে ৬০টি বিলাসবহুল রুম, ৯০টি অ্যাপার্টমেন্ট ও পাঁচটি লেকসাইড ঘর।

স্কি দুবাই টানা তৃতীয়বারের মতো সেরা ইনডোর স্কি রিসোর্ট স্বীকৃতি পেয়েছে সংযুক্ত আরব আমিরাতের ‘স্কি দুবাই’। ২০০৫ সালের নভেম্বরে চালু হয় এটি। এতে রয়েছে ২৭৯ ফুট উঁচু ইনডোর পর্বত। এটি ২৫তলা ভবনের সমান।

স্কি দুবাই ওয়ার্ল্ড স্কি অ্যাওয়ার্ডসের ব্যবস্থাপনা পরিচালক সিয়ন র‌্যাপসন বলেন, ‘বিশ্বজুড়ে শীতকালীন আতিথেয়তা শিল্পে নিবেদিত শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দিতে পেরে আমরা আনন্দিত।’

প্রতিষ্ঠানের বাইরে স্কি ট্যুরিজমে অসামান্য অবদানের জন্য আর্জেন্টিনার হুয়ান ক্রুজ আদ্রোগেকে দেওয়া হয়েছে বিশেষ স্বীকৃতি। একদশকেরও বেশি সময় ধরে ‘সেরো চ্যাপেলকো স্কি রিসোর্টে’ দারুণ কাজ করেছেন তিনি। টানা চতুর্থবারের মতো আর্জেন্টিনার সেরা স্কি রিসোর্ট নির্বাচিত হয়েছে এটি।

ডব্লিউ বেরবিয়েরে স্পা ওয়ার্ল্ড স্কি অ্যাওয়ার্ডস বিজয়ীরা
সেরা স্কি রিসোর্ট: ভ্যাল তুহাঁস (ফ্রান্স)
সেরা ফ্রিস্টাইল রিসোর্ট: লাক্স (সুইজারল্যান্ড)
সেরা স্কি হোটেল: ডব্লিউ বেরবিয়ের (সুইজারল্যান্ড)
সেরা নতুন স্কি হোটেল: ফারেনহাইট সেভেন ক্যুরশেবেল (ফ্রান্স)
সেরা গ্রিন স্কি হোটেল: রকসরিসোর্ট (সুইজারল্যান্ড)
সেরা স্কি বুটিক হোটেল: অঁরেলিও লেশ (অস্ট্রিয়া)
সেরা স্কি শ্যালে: শ্যালে লিজ অঁস (সুইজারল্যান্ড)
সেরা নতুন স্কি শ্যালে: শ্যালে দে ক্যাসকাড (ফ্রান্স)
সেরা স্কি রিসোর্ট কোম্পানি: বের্গবান আগি কিৎজবুল (অস্ট্রিয়া)
সেরা ইনডোর স্কি রিসোর্ট: স্কি দুবাই (সংযুক্ত আরব আমিরাত)
সেরা স্কি ট্যুর অপারেটর: সানওয়েব (নেদারল্যান্ডস)
সেরা স্কি ট্রাভেল এজেন্ট: লিও ট্রিপ্পি (সুইজারল্যান্ড)
সেরা হেলি-স্কি অপারেটর: বেলা কুলা হেলি স্পোর্টস (কানাডা)
সেরা স্কি ট্রান্সফার অপারেটর: শ্নিবিন (জার্মানি)
স্কি ট্যুরিজমে অসামান্য অবদান: হুয়ান ক্রুজ আদ্রোগে
ডিয়ার ভ্যালিতে প্রতিদিন টিকিট বিক্রি হয় সীমিতসংখ্যক



/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়