X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কোন জেলার নামকরণ কীভাবে

নড়িয়াল ফকিরের আশীর্বাদপুষ্ট নড়ি থেকে ‘নড়াইল’

জার্নি রিপোর্ট
১১ ডিসেম্বর ২০১৮, ১৭:৪১আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৩

ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

দেশের আট বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ) ৬৪ জেলা। পণ্য, খাবার, পর্যটন আকর্ষণ কিংবা সাংস্কৃতিক বা লোকজ ঐতিহ্যে বাংলাদেশের জেলাগুলো স্বতন্ত্রমণ্ডিত। প্রতিটি জেলার নামকরণের সঙ্গে রয়েছে ঐতিহ্যপূর্ণ ইতিহাস। প্রতিটি স্থানের নামকরণের ক্ষেত্রে কিছু জনশ্রুতি রয়েছে। এসব ঘটনা ভ্রমণপিপাসু উৎসুক মনকে আকর্ষণ করে। তাই বাংলা ট্রিবিউন জার্নিতে ধারাবাহিকভাবে জানানো হচ্ছে বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস।

অরুনিমা ইকো পার্ক (ছবি: উইকিমিডিয়া কমন্স) নড়াইল জেলা
নড়াইল একটি প্রাচীন জনপদ। কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যে এই জেলা আপন মহিমায় ভাস্বর। ১৯৮৪ সালের ১ মার্চ জেলা হিসেবে মর্যাদা পায় নড়াইল। এর নামকরণ নিয়ে ইতিহাসবিদরা ভিন্ন ভিন্ন মত প্রকাশ করেন। জনশ্রুতি আছে, নবাব আলিবর্দী খাঁ’র শাসনামলে তার কর্মচারী মদনগোপাল দত্ত নৌকাযোগে সপরিবারে কুড়িগ্রামে আসেন। এখানে কচুরির ধাপের ওপর ধ্যানরত অবস্থায় একজন ফকিরকে দেখেন তিনি। তার নাম নড়িয়াল ফকির। মদনগোপাল দত্ত নত হয়ে তার আশীর্বাদ কামনা করেন। ফকির প্রীত হয়ে তাকে হাতের নড়ি (লাঠি। সহানীয় ভাষায় নড়ি) উপহার দিয়ে আবাদ করার পরামর্শ দেন। ফকিরের আশীর্বাদপুষ্ট হয়ে বসতি স্থাপন করেন মদনগোপাল। নড়িয়াল ফকিরের ওই নড়ি থেকে নড়িয়াল নামের উৎপত্তি। পরবর্তী সময়ে লোকমুখে নড়িয়াল হয়ে গেছে নড়াইল।

গবেষক এসএম রইস উদ্দীন আহমদের মতে, লড়ে ও আইল থেকে নড়াইল নামের উৎপত্তি হয়েছে। যারা শক্রর বিরুদ্ধে লড়াই করে, সহানীয় ভাষায় তাদের ‘লড়ে’ বলা হয়। হযরত খান জাহান আলীর সময়ে রাজ্যে সীমান্তপ্রহরী নিয়োজিত ছিল। খাল কেটে রাজ্যের সীমান্তে পরীখা তৈরি করা হতো। খাল বা পরীখার পাশে চওড়া উঁচু আইলের ওপর দাঁড়িয়ে লড়ে বা রক্ষী সেনারা পাহারা দিতো। এভাবে লড়ে-আইল থেকে ‘লড়াল’ ও পরে ‘নড়াইল’ নামের উৎপত্তি হয়েছে বলে জনশ্রুতি আছে। আরেকটি প্রচলিত মত হলো, একটি বড় পাথর নড়ানোকে কেন্দ্র করে নড়াল বা নড়াইল নামের উৎপত্তি বলে কেউ কেউ মনে করেন। নড়াইল শব্দটি স্থানীয় লোকমুখে নড়াল নামে উচ্চারিত হয়।

অরুনিমা ইকো পার্ক (ছবি: উইকিমিডিয়া কমন্স) নড়াইলের দর্শনীয় স্থানগুলো হলো সুলতান কমপ্লেক্স, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ কমপ্লেক্স, বাধাঘাট, চিত্রা রিসোর্ট, নড়াইল ভিক্টোরিয়া কলেজ, হাটবাড়ীয়া জমিদার বাড়ি, নিরিবিলি পিকনিক স্পট, পণ্ডিত রবি শংকরের বাড়ি, ব্রাক্ষ্মময়ী মঠ মন্দির, অরুনিমা ইকোপার্ক। চিত্রশিল্পী এস এম সুলতান স্মরণে প্রতি বছর নড়াইল জেলায় অনুষ্ঠিত হয় সুলতান মেলা। দেশের সাত বীরশ্রেষ্ঠর একজন মরহুম ল্যান্স নায়েক নূর মোহাম্মদ ও বাংলাদেশ ক্রিকেটার দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নড়াইলের কৃতি সন্তান।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা