কুয়াশার নগরীতে হিম উৎসব

Send
মো. শাহিন রেজা
প্রকাশিত : ১২:৪২, জানুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৫০, জানুয়ারি ১৪, ২০১৯

গাছপালা, পাখি, প্রজাপতি, লেক, লাল ইটের দালান, পিচঢালা রাস্তা- সব মিলিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) যেন অন্যরকম এক নগরী। এই শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে প্রকৃতির বর্ণিল সাজ। তাই এখানকার শিক্ষার্থীরা সংস্কৃতিমনা ও প্রকৃতিপ্রেমী। জাবি’তে প্রকৃতির সংস্পর্শে দারুণ সময় কাটে তাদের। এছাড়া বাইরে থেকেও অনেকে বেড়াতে যায় সেখানে। 

শীত আসতে না আসতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি ও পরিবেশের নতুন রূপ দেখা যায়। অতিথি পাখিতে ভরে যায় লেকগুলো। পাখির কলকাকলীতে মুখরিত থাকে ক্যাম্পাস। শীতে কুয়াশার চাঁদরে নিজেকে জড়িয়ে নেয় জাবি। 
কুয়াশাচ্ছন্ন সকালে কেন্দ্রীয় খেলার মাঠের ঘাসফুলে লেগে থাকা শিশিরের বিন্দু, লন্ডন ব্রিজ, সুইমিং পুল, চৌরঙ্গীতে অতিথি পাখিদের জলকেলি, সন্ধ্যা নামার সঙ্গে কনকনে শীতে মুক্তমঞ্চে বিভিন্ন অনুষ্ঠান দেখা শিক্ষার্থীদের প্রতিদিনের রুটিন।

জাবি’তে অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রয়েছে। এগুলো নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য- ধ্বনি, আনান্দন, জলসিঁড়ি, জাবি থিয়েটার, জুডো, ত্বরি ইত্যাদি। মুক্তমঞ্চে তো অনুষ্ঠান লেগেই থাকে। এছাড়া ক্যাফেটেরিয়া ও ছবির হাটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন অনুষ্ঠান করেন।

নিজস্ব সংস্কৃতির প্রতি ভালোবাসা থেকে একদল তরুণ শিক্ষার্থী গড়ে তুলেছে ‘পরম্পরায় আমরা’ নামের একটি সামাজিক সংগঠন। এটি মূলত হারিয়ে যাওয়া বাংলার লোকজ ঐতিহ্যকে লালন করে। গত তিন বছরের মতো এবারও তারা আয়োজন করছে হিম উৎসব। ‘সু আশায় কেটে যাক কু আশার ঘোর’ প্রতিপাদ্য নিয়ে আগামী ১৭ থেকে ১৯ জানুযারি পর্যন্ত হবে এটি।
২০১৫ সাল থেকে নিয়মিতভাবে জাবিতে অনুষ্ঠিত হচ্ছে হিম উৎসব। বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিদিন সন্ধ্যা থেকে শুরু হয়ে রাত অবধি চলে এই অনুষ্ঠান। 
পরম্পরায় আমরা জানিয়েছে, আগামী ১৭ জানুয়ারি বিকাল ৩টায় অমর একুশে পাদদেশ থেকে হিম যাত্রার মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হবে। জহির রায়হান মিলনায়তন চত্বরে দিনব্যাপী থাকবে চিত্রকর্ম ও আলোকচিত্র প্রদর্শনী। এছাড়া থাকবে সাপ খেলা, লাঠি খেলা, আদিবাসী নাচ।

উৎসবের দ্বিতীয় দিন জহির রায়হান মিলনায়তন চত্বরে আর্ট ক্যাম্প, সেলিম আল দীন মুক্তমঞ্চে শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান ও সমাপনী দিনে সকাল ১১টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে কনসার্ট। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় দিন কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে দিনব্যাপী রয়েছে চিত্রকর্ম ও আলোকচিত্র প্রদর্শনী।
ছবি: লেখক



/জেএইচ/
টপ