X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিঙ্গাপুরের চাঙ্গি সপ্তমবারের মতো বিশ্বের সেরা বিমানবন্দর নির্বাচিত

জার্নি ডেস্ক
৩০ মার্চ ২০১৯, ২১:৩১আপডেট : ৩০ মার্চ ২০১৯, ২২:১১

চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুর বিশ্বের সেরা বিমানবন্দর নির্বাচিত হলো সিঙ্গাপুরের চাঙ্গি। টানা সপ্তমবারের মতো এই স্বীকৃতি গেলো সেখানে। আর স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডসে গত ২০ বছরে সব মিলিয়ে ১০ বার সম্মানটি পেলো চাঙ্গি বিমানবন্দর। বরাবরের মতো লন্ডনের প্যাসেঞ্জার টার্মিনাল এক্সপোতে গত ২৭ মার্চ পুরস্কারটি বিতরণ করা হয়।

যুক্তরাজ্য ভিত্তিক এভিয়েশন শিল্প সমালোচক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্সের পরিচালনায় বিশ্বের ৫৫০টি বিমানবন্দর নিয়ে চালানো জরিপে নিজেদের সন্তুষ্টি সম্পর্কে রেটিং দেন ১ কোটি ৩৫ লাখ ভ্রমণকারী। উচ্চ প্রযুক্তির সুবিধা, কর্মীদের বন্ধুসুলভ ব্যবহার, অবসর কাটানোর অফুরান সুযোগ, গতিময় ইমিগ্রেশন সেবা— এসব মিলিয়ে সেরা বিমানবন্দর নির্বাচন হয়।আঞ্চলিক বিমানবন্দর, সেরা বিমানবন্দর কর্মী, বিমানবন্দর ডাইনিং, ব্যাগেজ ডেলিভারি আর পরিচ্ছন্ন বিমানবন্দর বিভাগেও পুরস্কার দেওয়া হয়েছে।

চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুরের জুয়েল টার্মিনালের বহির্ভাগ সেরা বিমানবন্দর হওয়ার পাশাপাশি অবসর উপভোগের সেরা বিমানবন্দর স্বীকৃতি পেয়েছে চাঙ্গি। সেখানে রয়েছে চিত্তবিনোদনের সবচেয়ে উঁচু স্লাইড, বিনামূল্যে ২৪ ঘণ্টা সিনেমা দেখার সুযোগ, শপিংয়ের ব্যবস্থা, রুফটপ সুইমিং পুল ও একটি বাটারফ্লাই পার্ক। ক্রাউন প্লাজা চাঙ্গি বিমানবন্দরের সুবাদে সেরা বিমানবন্দর হোটেলের সম্মানও পেয়েছে চাঙ্গি।

চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুরের জুয়েল টার্মিনাল আগামী মাসে চাঙ্গিতে চালু হতে যাচ্ছে নতুন টার্মিনাল ‘জুয়েল’। এতে থাকছে সুবিশাল ইনডোর ঝরনা ও একটি বনাঞ্চল। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১২৫ কোটি মার্কিন ডলার (১০ হাজার ৪৮০ কোটি ৭৫ লাখ টাকা)।

স্কাইট্র্যাক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এডুয়ার্ড প্লেইস্টেড বলেন, ‘টানা সাত বছর বিশ্বের সেরা বিমানবন্দরের সম্মান পাওয়া চাঙ্গির জন্য সত্যিই চমৎকার অর্জন। এর ফলে আন্তর্জাতিক ভ্রমণকারীদের কাছে বিমানবন্দরটির জনপ্রিয়তা বাড়তে থাকবে।’

তালিকায় তিন থেকে দুই নম্বরে উঠে এসেছে জাপানের রাজধানী টোকিওর হানেদা বিমানবন্দর। এটি বিশ্বের সেরা অভ্যন্তরীণ বিমানবন্দর আর বিশ্বের পরিচ্ছন্ন বিমানবন্দর স্বীকৃতি দুটিও পেয়েছে।

শীর্ষ দশে আছে জাপানের তিনটি বিমানবন্দর। অন্য দুটি হলো সুবু সেন্ট্রেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর (৬) ও টোকিওর নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর (৯)। এর মধ্যে নারিতা নতুন ঢুকেছে এই তালিকায়।

র‌্যাংকিংয়ে এশিয়ান বিমানবন্দরের আধিপত্য চোখে পড়ার মতো। দুই থেকে তিনে নেমে গেছে দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর। বিশ্বের সেরা ট্রানজিট বিমানবন্দর স্বীকৃতিও পেয়েছে এটি।

পাঁচ নম্বরে আছে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর। এটি সেরা বিমানবন্দর ডাইনিং স্বীকৃতিও পেয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর জায়গা পেয়েছে চারে। যেকোনও ধরনের ঘোষণামুক্ত ও নিরিবিলি পরিবেশের জন্য এটি পরিচিত। দিনে পাঁচবার আজান দেওয়া হয় সেখানে।

আট নম্বরে আছে যুক্তরাজ্যের লন্ডনের হিথ্রো বিমানবন্দর। এর টার্মিনাল ফাইভ জিতেছে সেরা টার্মিনাল পুরস্কার। গত দুই বছর ১০ নম্বরে থাকা জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর এবার নেই সেরা দশে। তবে দেশটির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর আছে সাত নম্বরে।

শীর্ষ ৩০ বিমানবন্দরের মধ্যেও জায়গা পায়নি আমেরিকা। দেশটির ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর আছে ৩২ নম্বরে। এছাড়া হাউস্টন এয়ারপোর্টের ওয়েবসাইট ও ডিজিটাল সেবাকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

সেরা ১০০ বিমানবন্দরের তালিকায় আরও আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর (২৪), থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দর (৪৬), মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (৫৪), ভারতের দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (৫৯), মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর (৬৪), হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (৬৬), কেম্পেগাউড়া আন্তর্জাতিক বিমানবন্দর বেঙ্গালুরু (৬৯), সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর (৮৭), বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দর (৮৮)।

সিএনএন ট্রাভেলকে এডুয়ার্ড প্লেইস্টেডের মন্তব্য, সামাজিক যোগাযোগ মাধ্যম হাতে থাকায় যাত্রীরা এখন ইমিগ্রেশন কিংবা কাস্টমসে বিলম্বের ঘটনা জানাতে দেরি করেন না। তাই বিমানবন্দরগুলো যাত্রীদের অভিযোগের ব্যাপারে সজাগ। যেসব কারণে নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে তা উপলব্ধিতে  মোটেও কার্পণ্য নেই তাদের।

এডুয়ার্ড প্লেইস্টেড মনে করেন, নিরাপত্তা লাইন কিংবা ইমিগ্রেশনে সময় নষ্ট হওয়া এড়াতে অটোমেশনের বিকল্প নেই। এর সুবাদে বিমানবন্দরে যাত্রীদের স্বাচ্ছন্দ্য বাড়ছে। তার কথায়, ‘গত একবছর ইমিগ্রেশন ও কাস্টমস প্রক্রিয়া কতটা সহজতর হয়েছে তা গুরুত্ব পেয়েছে। বিমানবন্দরে যাত্রীরা ২০ মিনিট ধরে নিরাপত্তা লাইনে দাঁড়িয়ে থাকার চেয়ে খাবার, পানীয়, কেনাকাটায় সময় কাটাতে পছন্দ করে।’

ওপর থেকে চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুরের জুয়েল টার্মিনাল ২০১৯ সালের স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডস বিজয়ী তালিকা
১. চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুর
২. হানেদা বিমানবন্দর (টোকিও, জাপান)
৩. ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর (সিউল, দক্ষিণ কোরিয়া)
৪. হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর (দোহা, কাতার)
৫. হংকং আন্তর্জাতিক বিমানবন্দর (হংকং)
৬. সুবু সেন্ট্রেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর (আইজ বে, জাপান)
৭. মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর (জার্মানি)
৮. হিথ্রো বিমানবন্দর (লন্ডন, যুক্তরাজ্য)
৯. নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর (টোকিও, জাপান)
১০. জুরিখ বিমানবন্দর (জুরিখ, সুইজারল্যান্ড)

সূত্র: ডেইলি মেইল
আরও পড়ুন-

চাঙ্গি বিমানবন্দরে ১০ হাজার ৪৮০ কোটি ৭৫ লাখ টাকার ঝরনা ও বনাঞ্চল



/জেএইচ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না