আগ্নেয়গিরিতে ক্ষতিগ্রস্ত ট্রেইল পর্যটকদের জন্য ফের চালু

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:২৩, এপ্রিল ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৬, এপ্রিল ২৫, ২০১৯

কিলুইয়া আইকি ট্রেইলে পর্যটকরাহাওয়াই ভলকানোস ন্যাশনাল পার্কের কাছে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রায় একবছর পর বিখ্যাত কিলুইয়া আইকি ট্রেইল পুনরায় চালু হলো। ন্যাশনাল পার্ক উইক উপলক্ষে এই উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্টরা। তবে ট্রেইলের দুই-তৃতীয়াংশ উন্মুক্ত করা হলেও নিরাপত্তাজনিত কারণে কিছু এলাকা এখনও বন্ধ রয়েছে।

পার্কের ওয়েবসাইটে বলা হয়েছে, কিলুইয়ায় এখন অগ্ন্যুৎপাত হচ্ছে না। ভূতলের উপরিভাগেও লাভা নির্গমনের চিত্র নেই। ফলে জায়গাটি পর্যটকদের জন্য নিরাপদ। তবে সেখানে বেড়াতে গেলে হাওয়াই ভলকানোস ন্যাশনাল পার্কের ওয়েবসাইটে নিরাপত্তা বিষয়ক তথ্য ও আপডেট জেনে নিলে ভালো।

আগামী ৯ মে কিলুইয়া ভিজিটর সেন্টার মিলনায়তনে পার্কটিকে আবারও পর্যটকদের উপযোগী করার প্রচেষ্টাগুলো জনসম্মুখে তুলে ধরবে কর্তৃপক্ষ। এ আয়োজনের নাম রাখা হয়েছে ‘রোড টু রিকভারি: ওয়ান ইয়ার লেটার’।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাওয়াই ভলকানোস ন্যাশনাল পার্কের দক্ষিণ অংশবিশ্বের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে কিলুইয়া অন্যতম। গত বছরের ১১ মে সেখানে তীব্রবেগে লাভা নির্গমন হতে শুরু করে। এ কারণে ওইদিন এটি বন্ধ হয়ে যায়। অগ্ন্যুৎপাত, ক্রেটার রিম ড্রাইভে ভূমিকম্প ও লাভা প্রবাহিত হওয়ার কারণে পার্ক ভবন, পানি ও নর্দমার লাইন ভেঙে পড়া আর ৬০টিরও বেশি ধস থেকে বিস্ফোরণের ঘটনা দেখা যায়। এছাড়া ৭০০ ঘরবাড়ি নষ্ট হয়েছে।

আগ্নেয়গিরির লাভা নির্গমনের কারণে স্থানীয় বাসিন্দা ও দর্শনার্থীদের সরে যাওয়ার আলটিমেটাম দিয়েছিল পার্ক কর্তৃপক্ষ। নতুবা আটক করা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়ে রাখেন সরকারি কর্মকর্তারা। কিলুইয়ায় অনিশ্চিত অগ্নুপাতের আশঙ্কা থেকে সব মিলিয়ে ১৩৪ দিন বন্ধ ছিল পার্কটি।

চার মাসেরও বেশি সময় পর গত বছরের ২২ সেপ্টেম্বর আমেরিকার জাতীয় জনবসতি দিবসে দর্শনার্থীদের জন্য আবারও হাওয়াই ভলকানোস ন্যাশনাল পার্কের ফটক খুলে দেওয়া হয়। ওইদিন তাদের কাছ থেকে কোনও প্রবেশমূল্য রাখা হয়নি।

আগ্নেয়গিরি থেকে নিগর্মন হওয়া লাভা২০১৮ সালে অনেক প্রতিকূল পরিস্থিতি দেখা দেয় পার্কে। ঘূর্ণিঝড়, দুটি ঝড় ও মাউনা লোয়ায় (আরেকটি আগ্নেয়গিরি) দাবানলের কারণে পার্কের কর্মকর্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হিমশিম খেয়েছেন। বিজ্ঞানীরা এখন কিলুইয়া আগ্নেয়গিরির বিভিন্ন মেজাজ পর্যবেক্ষণে রেখেছেন।

সূত্র: সিএনএন
আরও পড়ুন-

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর আবারও হাওয়াই পার্ক

 



/জেএইচ/
টপ