জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে শিগগিরই বাংলাদেশ গ্যালারির কাজ শুরু: সংস্কৃতি প্রতিমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৯, মে ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৯, মে ০৩, ২০১৯

‘কবির জন্মদিন’ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদকবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। রবীন্দ্র স্মৃতিবিজড়িত এই ঐতিহাসিক স্থান বর্তমানে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অবিচ্ছেদ্য অংশ। সেখানে বিশ্বকবির স্মৃতিধন্য চীন, জাপানসহ বিভিন্ন দেশের গ্যালারি রয়েছে। দেরিতে হলেও ঠাকুরবাড়িতে বাংলাদেশ গ্যালারির নির্মাণ কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, ‘বাংলাদেশ জাতীয় জাদুঘরেরর মহাপরিচালকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বর্তমানে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করছে।’

শুক্রবার (৩ মে) বিকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘কবির জন্মদিন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী সুখবরটি দেন। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালনের নানান তথ্য, ছবি ও স্মৃতিকথার গবেষণা আখ্যানের এই প্রদর্শনী আয়োজন করেছে বাংলাদেশ ইভেন্টস ও আর্কাইভ ৭১।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতির সাংস্কৃতিক চেতনার অন্যতম প্রাণপুরুষ। বাংলাদেশে রবীন্দ্রচর্চার প্রসার ও বৃদ্ধির লক্ষ্যে ঢাকায় একটি রবীন্দ্র গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে। এর নকশা প্রায় চূড়ান্ত করা হয়েছে। এ বছরের শেষের দিকে কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হবে।’

কে এম খালিদ আরও জানান, ঢাকায় নজরুল ইনস্টিটিউটের নতুন ভবনের নকশা চূড়ান্ত করা হয়েছে। এর নির্মাণ কাজও শুরু হবে শিগগিরই।

‘কবির জন্মদিন’ অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদবাংলাদেশ ইভেন্টসের উপদেষ্টা সুভাষ সিংহ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা।

স্বাগত বক্তব্য দেন আর্কাইভ ৭১-এর পরিচালক প্রণব সাহা অপু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালনের নানান তথ্য ও ছবি সংগ্রহকারী গবেষক শুভ্রজিত ভট্টাচার্য।

/সিএ/জেএইচ/
টপ