দুবাই বিমানবন্দরে বছরের প্রথম তিন মাসে ২ কোটিরও বেশি যাত্রী

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২৩:০৩, মে ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:০৩, মে ০৫, ২০১৯

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর২০১৯ সালের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) ২ কোটি ২২ লাখ ৩০ হাজার ৮১৯ জন যাত্রীকে স্বাগত জানিয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। প্রতি মাসে ৭৪ লাখ ১০ হাজার যাত্রী যাতায়াত করেছেন সেখানে।

যদিও ২০১৮ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মিলিয়ে যাত্রী সংখ্যা ছিল এ বছরের চেয়ে ২ দশমিক ২ শতাংশ বেশি। সংযুক্ত আরব আমিরাতে গত ১৩ মার্চ থেকে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ চলাচল নিষিদ্ধ করাই এর কারণ।

দুবাইয়ে এ বছরের প্রথম ভাগে মোট বাণিজ্যিক ফ্লাইটের সংখ্যা ছিল ৯৫ হাজার ৮৫৭টি। ২০১৮ সালে এর চেয়ে ৩ শতাংশ ফ্লাইট বেশি পরিচালনা করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের এই বিমানবন্দর থেকে সবচেয়ে বেশি যাত্রী ভারতে যাতায়াত করেছে। এর মধ্যে মুম্বাই, দিল্লি ও কোচি ছিল এগিয়ে। ৩১ লাখ ২১ হাজার ৮০৯ জন দুবাই থেকে ভারতে যাওয়া-আসা করেন এ বছরের প্রথম তিন মাসে। ১৭ লাখ ৪৫ হাজার ৭৫০ জন যাত্রীর সুবাদে তালিকায় দুই নম্বরে আছে সৌদি আরব। আর দুবাই থেকে যুক্তরাজ্যে এসেছেন ও গেছেন ১৫ লাখ ১১ হাজার ৯১৭ জন।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরঅন্যান্য উল্লেখযোগ্য দেশগুলো হলো পাকিস্তান (১১ লাখ ৫৯ হাজার ৭২২ জন), যুক্তরাষ্ট্র (৭ লাখ ৬৪ হাজার ৪৮৯), জার্মানি (৬ লাখ ৯০ হাজার ৬২), চীন (৬ লাখ ২০ হাজার ১৩) ও রাশিয়া (৪ লাখ ১৪ হাজার ৪৪৫ জন)। শীর্ষ তিন শহরের মধ্যে আছে যুক্তরাজ্যের লন্ডন (৮ লাখ ৭১ হাজার ১৮০ জন), মুম্বাই (৬ লাখ ২৪ হাজার ৪৪২) ও সৌদি আরবের জেদ্দা (৬ লাখ ৫ হাজার ৬২৮ জন)।

স্মার্ট গেট ও অ্যাডভান্সড অপারেশন্স সেন্টারের সুবাদে ইমিগ্রেশনে যাত্রীদের অপেক্ষার সময় ৩০ শতাংশ কমেছে এ বছরের প্রথম তিন মাসে। এ সময়ে দুবাই বিমানবন্দরে পাস হয়েছে ১ কোটি ৩৩ লাখ ব্যাগ। এগুলো সোজাসুজি রাখলে ১৭৫ কিলোমিটার লম্বা লাইন হতো!

/জেএইচ/
টপ