আইফেল টাওয়ারের কাছে প্রায় ২ হাজার ফুটের শিল্পকর্ম

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:১৪, জুন ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩০, জুন ১৬, ২০১৯

আইফেল টাওয়ারের কাছে ‘বিয়ন্ড ওয়ালস’ (ছবি: এএফপি)ফ্রান্সের রাজধানী প্যারিসে আইফেল টাওয়ারের পাদদেশে সম্প দু মাক্স পার্কের ঘাসে একটি সুবিশাল শিল্পকর্ম উন্মোচিত হলো। এটি মূলত দু’জন মানুষের হাত, তারা একে অপরকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরেছে। এর শিরোনাম ‘বিয়ন্ড ওয়ালস’। আইফেল টাওয়ারের ওপর থেকে দেখলে ছবিটি ভালোভাবে বোঝা যায়। প্যারিসের মেয়র অ্যান হিদালগো শনিবার (১৫ জুন) শিল্পকর্মটি উন্মোচন করেন।

আইফেল টাওয়ারের কাছে শিল্পকর্মের সামনে সিপ (ছবি: এএফপি)ফরাসি শিল্পী গিঁওম ল্যঁগ্রো ওরফে সিপ স্প্রে দিয়ে চিত্রটি এঁকেছেন। এটি ১ হাজার ৯৭০ ফুট জায়গায় বিস্তৃত। দ্য গার্ডিয়ান পত্রিকাকে তিনি বলেন, ‘আমার নতুন শিল্পকর্ম ঐক্যের প্রতীক।’

‘বিয়ন্ড ওয়ালস’ (ছবি: এএফপি)‘বিয়ন্ড ওয়ালস’-এর মধ্য দিয়ে ভূমধ্যসাগরে বিপথগামী অভিবাসীদের উদ্ধারে কাজ করা দাতব্য সংস্থা এসওএস মেডিটেরানের প্রতি সম্মান জানিয়েছেন সিপ। জাতিসংঘের তথ্যানুযায়ী, গত বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রতিদিন গড়ে ছয়জন অভিবাসীর মৃত্যু হয়েছে।

সম্প দু মাক্স পার্কে সৃষ্টি সুখের উল্লাসে সিপ (ছবি: এএফপি)বৃহৎ আকারের বায়োডগ্রেডেবল আঁকাআঁকিতে পারদর্শী সিপ। বিশ্বের বিভিন্ন দেশের পার্ক ও পাহাড়ি এলাকায় তার সৃষ্টিকর্ম দেখা গেছে। তবে এগুলো টিকে থাকে মাত্র কয়েকদিন। এরপর তা মাটিতে মিশে যায়। 

আইফেল টাওয়ারের ওপর থেকে দেখা ‘বিয়ন্ড ওয়ালস’ (ছবি: এএফপি)আগামীতে বিশ্বের গুরুত্বপূর্ণ ২০টি শহরে সিপের শিল্পকর্মের প্রদর্শনী হবে। এর মধ্যে ইংল্যান্ডের লন্ডন, জার্মানির বার্লিন, কেনিয়ার নাইরোবি ও আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে প্যারিসের মতো একই শিল্পকর্ম তৈরি করবেন তিনি। ‘বিয়ন্ড ওয়ালস-এর মধ্য দিয়ে তার তিন বছরের একটি কার্যক্রমের সূচনা হলো। 

আইফেল টাওয়ারের কাছে ‘বিয়ন্ড ওয়ালস’সূত্র: বিবিসি

/জেএইচ/
টপ