বিশ্বসেরা বিমান সংস্থার স্বীকৃতি ফিরে পেলো কাতার

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:৩৫, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৪, জুন ১৮, ২০১৯

কাতার এয়ারওয়েজএভিয়েশন শিল্পের ‘অস্কার’তুল্য ওয়ার্ল্ড এয়ারলাইন অ্যাওয়ার্ডসের ১৯তম আসরের বিজয়ী তালিকা প্রকাশিত হলো। ভ্রমণকারীদের ভোটে এবার বিশ্বের সেরা বিমান সংস্থা হয়েছে কাতার এয়ারওয়েজ। এর মাধ্যমে একবছর পর আবারও এই স্বীকৃতি ফিরে পেলো কাতারের রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটি। ফ্রান্সের ল্যঁ বুর্গেতে প্যারিস এয়ার শোতে জাঁকজমকপূর্ণ আয়োজনে ২০১৯ সালের বিশ্বসেরা ১০ এয়ারলাইনসের নাম ঘোষণা করে যুক্তরাজ্যভিত্তিক এভিয়েশন নির্ভর প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্স।

এ নিয়ে পঞ্চমবারের মতো মর্যাদাসম্পন্ন ওয়ার্ল্ড এয়ারলাইন অ্যাওয়ার্ডসে বিশ্বসেরা বিমান সংস্থার পুরস্কার জিতলো কাতার এয়ারওয়েজ। এর আগে ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৭ সালে তাদের কাছে গিয়েছিল এই স্বীকৃতি। এবারই প্রথম বিশ্বের কোনও বিমান সংস্থা স্কাইট্র্যাক্সের ওয়ার্ল্ড এয়ারলাইন অ্যাওয়ার্ডসে পাঁচবার বিশ্বসেরা হলো।

কাতার এয়ারওয়েজের বিজনেস ক্লাসএবারের আসরে অন্যান্য বিভাগের মধ্যে বিশ্বসেরা বিজনেস ক্লাস কেবিন, বিশ্বসেরা বিজনেস ক্লাস আসন ও মধ্যপ্রাচ্যের সেরা বিমান সংস্থার পুরস্কার তিনটি জিতেছে কাতার এয়ারওয়েজ। বাংলাদেশ থেকেও এই বিমান সংস্থা প্রতিদিন ফ্লাইট পরিচালনা করে।

কাতার এয়ারওয়েজ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আকবর আল বাকের বলেন, ‘আমাদের জন্য এই স্বীকৃতি গর্বের, কারণ ক্রমাগত নতুনত্ব ও মানসম্পন্ন সেবার মাধ্যমে এভিয়েশন শিল্পে বেঞ্চমার্ক স্থাপন করতে পেরেছি আমরা।’

সিঙ্গাপুর এয়ারলাইনসগত বছর বিশ্বসেরা বিমান সংস্থার তালিকায় শীর্ষে থাকা সিঙ্গাপুর এয়ারলাইনস এবার নেমে গেছে দুই নম্বরে। সবচেয়ে দীর্ঘযাত্রার ফ্লাইট পরিচালনার জন্য সুখ্যাত এই বিমান সংস্থা বিশ্বসেরা কেবিন ক্রু, বিশ্বসেরা ফার্স্ট ক্লাস কেবিন, বিশ্বসেরা ফার্স্ট ক্লাস আসন ও এশিয়ার সেরা এয়ারলাইন পুরস্কারগুলো পেয়েছে।

এয়ারএশিয়াআকাশপথে কম খরচে ভালো সেবা দেওয়ায় বিশ্বসেরা বাজেট এয়ারলাইন পুরস্কার জিতেছে মালয়েশিয়া ভিত্তিক এয়ারএশিয়া। ইকোনমি ক্লাস কেবিন ও ইকোনমি ক্লাস আসন বিভাগ দুটিতে সেরা হয়েছে জাপান এয়ারলাইনস। টানা সপ্তমবারের মতো দীর্ঘযাত্রার সেরা বাজেট এয়ারলাইনস হয়েছে নরওয়েজিয়ান। উত্তর ইউরোপে সেরা বাজেট এয়ারলাইনস এটাই। 

বিশ্বসেরা বিমান সংস্থার তালিকায় তিন নম্বর স্থানটি অক্ষুণ্ন রেখেছে এএনএ অল নিপ্পন এয়ারওয়েজ। শীর্ষ দশে এবারও এশিয়ার জয়জয়কার। এতে সিঙ্গাপুর ছাড়া আছে জাপানের এএনএ অল নিপ্পন এয়ারওয়েজ, চীনের হাইনান এয়ারলাইনস, তাইওয়ানের ইভিএ এয়ার, হংকংয়ের ক্যাথে প্যাসিফিক ও থাইল্যান্ডের থাই এয়ারওয়েজ। মধ্যপ্রাচ্য থেকে কাতার ছাড়াও আছে এমিরেটস। ইনফ্লাইট এন্টারটেইনমেন্টে শীর্ষে দুবাই ভিত্তিক এই বিমান সংস্থা।
এএনএ অল নিপ্পন এয়ারওয়েজউত্তর আমেরিকার সেরা এয়ারলাইনের তকমা ধরে রেখেছে এয়ার কানাডা। বিশ্বসেরা বিজনেস ক্লাস লাউঞ্জ ডাইনিং পুরস্কারও জিতেছে এই বিমান সংস্থা। বিশ্বসেরা বিজনেস ক্লাস লাউঞ্জ স্বীকৃতি গেছে ইউনাইটেড এয়ারলাইনসের ঘরে। বিশ্বসেরা ফার্স্ট ক্লাস অনবোর্ড ক্যাটারিং বিভাগে শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে এয়ার ফ্রান্স। আর ইকোনমি আসনে সেরা খাবার দেওয়ায় প্রশংসিত ইভিএ এয়ার। সবচেয়ে পরিচ্ছন্ন বিমান সংস্থার পুরস্কারও জিতেছে তাইওয়ানিজ এই প্রতিষ্ঠান। 

গত বছর কোনও পুরস্কার না পাওয়া ব্রিটিশ এয়ারওয়েজ এবার ইউরোপে সেরা এয়ারলাইন স্টাফ, যুক্তরাজ্যে সেরা এয়ারলাইন স্টাফ ও ইউরোপের সবচেয়ে উন্নতি করা বিমান সংস্থার স্বীকৃতি জিতেছে। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের মে পর্যন্ত ৩০০টি এয়ারলাইনসের সেবা নিয়ে অনলাইনে পরিচালিত জরিপ অনুযায়ী এবারের বিজয়ী তালিকা চূড়ান্ত হয়েছে।

১৯৯৯ সাল থেকে সন্তুষ্টিতে গ্রাহকদের সরাসরি প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে দেওয়া হচ্ছে মুক্ত ও নিরপেক্ষ এই পুরস্কার। বিশ্বজুড়ে ভ্রমণকারীরা ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, রুশ, জাপানিজ ও চীনা ভাষায় ভোট দিয়ে সেরাদের নির্বাচন করেন। এবার অংশ নেন ১০০টিরও বেশি দেশের ২ কোটি ১৬ লাখ ভ্রমণকারী।  

কাতার এয়ারওয়েজের একজন কেবিন ক্রু২০১৯ সালের বিশ্বসেরা ১০ এয়ারলাইনস
১. কাতার এয়ারওয়েজ
২. সিঙ্গাপুর এয়ারলাইনস
৩. এএনএ অল নিপ্পন এয়ারওয়েজ
৪. ক্যাথে প্যাসিফিক
৫. এমিরেটস
৬. ইভিএ এয়ার
৭. হাইনান এয়ারলাইনস
৮. কানটাস এয়ারওয়েজ
৯. লুফথানসা
১০. থাই এয়ারওয়েজ

সূত্র: সিএনএন, ডেইলি মেইল

/জেএইচ/
টপ