লন্ডনে ২২ সেপ্টেম্বর গাড়ি মুক্ত দিবস

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৭, জুন ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০৩, জুন ২২, ২০১৯

লন্ডনআইসিসি ক্রিকেট বিশ্বকাপের ভেন্যু ইংল্যান্ডের রাজধানী লন্ডনে নির্মল হাওয়া খুব প্রয়োজন। তাই বায়ুদূষণ সমস্যা মোকাবিলায় আগামী ২২ সেপ্টেম্বর সেখানকার ২০ কিলোমিটার সড়ক গাড়ি মুক্ত থাকবে। বৃহস্পতিবার (২০ জুন) ক্লিন এয়ার ডে’তে এই ঘোষণা দিয়েছেন শহরটির মেয়র সাদিক খান। 

আগামী ২২ সেপ্টেম্বর গাড়ির পরিবর্তে লন্ডনের মানুষরা পায়ে হেঁটে কিংবা সাইকেল চালিয়ে দৈনন্দিন কাজ করবেন। মেয়র সাদিক খান মনে করেন, গাড়ি মুক্ত দিবস বাসিন্দাদের জন্য নিজেদের শহরকে নতুনভাবে কল্পনা করার ক্ষেত্রে সহায়ক হবে।

সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে, লন্ডনে প্রতি দুইজন বাসিন্দার মধ্যে একজন জানেই না যানবাহনের কারণে শহরের বায়ুদূষণ হচ্ছে!

মেয়রের কার্যালয় জানিয়েছে, লন্ডনে ২০ লাখেরও বেশি বাসিন্দা অতিরিক্ত নাইট্রোজেন ডাই অক্সাইডের পরিমাণ রয়েছে এমন এলাকায় বসবাস করে। তাদের মধ্যে ১৮ বছরের নিচে জনসংখ্যা ৪ লাখেরও বেশি। লন্ডনে বাতাসে প্রায় অর্ধেক নাইট্রোজেন অক্সাইড নির্গমনের জন্য যানবাহন দায়ী।

২০১৯ সালের স্টেট অব গ্লোবাল এয়ার (এসওজিএ) প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী মৃত্যুহারের পেছনে যেসব কারণ রয়েছে বায়ুদূষণ তাতে পঞ্চম। বায়ুদূষণের কারণে অ্যালকোহল, অপুষ্টি ও মাদকের চেয়েও বেশি মানুষ মারা যাচ্ছে। লন্ডনে বায়ুদূষণ হাঁপানি, ক্যান্সার ও ডিমেনশিয়ার ঝুঁকি বৃদ্ধির পাশাপাশি প্রতি বছর হাজারও অকাল মৃত্যুর জন্য দায়ী।
সূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/
টপ