রোমের প্রাচীন নিদর্শনের পাশে ম্যাকডোনাল্ড’স নিষিদ্ধ

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ০০:০৭, আগস্ট ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০৮, আগস্ট ০৬, ২০১৯

বাথস অব ক্যারাকাল্লাবিশ্বের প্রায় সর্বত্র ম্যাকডোনাল্ড’সের রেস্তোরাঁ আছে। কিন্তু রোমে এই ফাস্টফুড আউটলেটের নতুন কোনও শাখা খোলা যাবে না। এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে ইতালির সংস্কৃতি মন্ত্রণালয়।

প্রাচীন নিদর্শন বাথস অব ক্যারাকালায় নতুন দোকান স্থাপনের পরিকল্পনা ছিল ম্যাকডোনাল্ড’স কর্তৃপক্ষের। কিন্তু তা বাতিল করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইতালির সংস্কৃতিমন্ত্রী আলবার্তো বোনিজলি লিখেছেন, ‘প্রত্নতাত্ত্বিক অঞ্চল বাথস অব ক্যারাকালায় ফাস্টফুড দোকান দেওয়ার বিপক্ষে আমার অভিমত জানিয়েছি ইতোমধ্যে। পরিষ্কারভাবে জানাচ্ছি, সংস্কৃতি মন্ত্রণালয় এ বিষয়ে অনুমোদন দেবে না।’

মন্ত্রণালয়ের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন রোমের মেয়র ভির্জিনিয়া রাজ্জো। টুইটারে তিনি বলেন, ‘বাথস অব ক্যারাকালার প্রত্নতাত্ত্বিক অঞ্চলে ফাস্টফুড দোকানের নির্মাণ বন্ধে সংস্কৃতিমন্ত্রীর সিদ্ধান্তের পক্ষে আমরা। রোমের এমন বিস্ময়কর সম্পদগুলো সুরক্ষা করতে হবে আমাদের।’

রোমের ঐতিহাসিক নিদর্শন কলোসিয়ামের খুব কাছে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত তৃতীয় শতাব্দীর বাথস অব ক্যারাকালা। রোমান সম্রাট ক্যারাকালা ১৯৮ থেকে ২১১ সন পর্যন্ত বাবার সঙ্গে যৌথভাবে রাজত্ব করেছিলেন। ২১৭ সনে নিহত হওয়ার আগে একাই রোমের শাসক ছিলেন তিনি।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরও রোমে ম্যাকডোনাল্ড’সের বিগ ম্যাক খেতে ভোজনরসিকদের খুব বেশিদূর যেতে হবে না।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, ইতালির রাজধানীতে ম্যাকডোনাল্ড’সের ৪০টি শাখা আছে। এর মধ্যে কয়েকটির অবস্থান ভ্যাটিক্যান ও স্প্যানিশ স্টেপসের মতো বিখ্যাত ল্যান্ডমার্কের কাছাকাছি।

জার্মান পরিসংখ্যান বিষয়ক পোর্টাল স্ট্যাটিস্টা জানিয়েছে, ইতালিতে ম্যাকডোনাল্ড’সের মোট আউটলেট ৫৭৮টি। ইউরোপে ইতালির চেয়ে কেবল জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে এই ব্র্যান্ডের রেস্তোরাঁ বেশি।

সাম্প্রতিক বছরগুলোতে রোমে অতিরিক্ত পর্যটকের চাপ মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে সরকারকে। এ কারণে প্রাচীন শহরটি সুরক্ষায় সচেতনতা বৃদ্ধির জন্য বেশ কয়েকটি আইন প্রণয়ন করা হয়েছে। যেমন, পর্যটকদের কাউকে রোমান যোদ্ধাদের সাজে দেখলে নগদ ৪৫০ ইউরো (৪৩ হাজার টাকা) জরিমানা নেওয়া হয়ে থাকে।

শুধু তাই নয়, রাস্তাঘাটে পানীয় বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে রোম। এখন রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত পানশালায় অ্যালকোহল বিক্রি করা অবৈধ। এছাড়া রাস্তায় রাত ১০টার পরে কারও কাছে খোলা মদের বোতল ও বিয়ারের ক্যান পাওয়া গেলে গুনতে হতে পারে জরিমানা।

/জেএইচ/
টপ