বিশ্বের জনপ্রিয় শহরের তালিকায় শীর্ষে ব্যাংকক

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১৬:২৭, সেপ্টেম্বর ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৭, সেপ্টেম্বর ০৫, ২০১৯

ব্যাংককপর্যটকরা একটু ফুরসত পেলেই ভ্রমণে বেরিয়ে পড়েন। বিমানে চড়ে অন্য দেশে গিয়ে অন্তত দুই রাত না থাকলে যেন ভ্রমণপিপাসুদের মন ভরে না। ঘুরে বেড়ানোর জন্য তাদের প্রিয় কিছু শহর আছে। এক্ষেত্রে শীর্ষে আছে ব্যাংকক। আর্থিক সেবা সংস্থা মাস্টারকার্ডের গ্লোবাল ডেস্টিনেশন সিটিস ইনডেক্সে টানা চতুর্থবারের মতো এই সম্মান পেলো থাইল্যান্ডের রাজধানী।

জানা গেছে, ২০১৮ সালে ২ কোটি ২৭ লাখ ৮০ হাজার বিদেশি পর্যটক ব্যাংককে ঘুরে বেড়িয়েছেন ও রাতে থেকেছেন। তাদের মধ্যে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত ও যুক্তরাজ্যের ভ্রমণপ্রেমী ছিলেন বেশি।

প্যারিসর‌্যাংকিংয়ে দুই ও তিন নম্বরে আছে যথাক্রমে ফ্রান্সের রাজধানী প্যারিস ও ইংল্যান্ডের রাজধানী লন্ডন। দুটি শহরেই ১ কোটি ৯০ লাখের বেশি বিদেশি পর্যটক সমাগম দেখা গেছে গত বছর। তবে শীর্ষ দশে কেবল লন্ডনেই বিদেশি পর্যটক ৪ শতাংশ কমেছে।

লন্ডনমাস্টারকার্ডের ইনডেক্সে ২০০ শহরের র‌্যাংকিং করা হয়েছে। প্রতিষ্ঠানটির বিশ্লেষণে জানা গেছে, ২০০৯ সালের পর থেকে বিশ্বব্যাপী বিমান ভ্রমণ করে পৌঁছে রাতে থাকা পর্যটকদের সংখ্যা বেড়েছে ৭৬ শতাংশ।

সিঙ্গাপুরএশিয়ার দেশগুলোতে গত এক দশকে বিদেশি পর্যটকের সংখ্যা বেড়েছে ৯ শতাংশ। শীর্ষ দশ জনপ্রিয় শহরের মধ্যে ব্যাংকক ছাড়া সিঙ্গাপুর পাঁচে, মালয়েশিয়ার কুয়ালালামপুর ছয়ে ও জাপানের টোকিও আছে নয় নম্বরে।

দুবাইতবে ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বিদেশি পর্যটকরা খরচ করেছেন ৩০০ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। অর্থাৎ ২ লাখ ৫৯ হাজার ৯৯১ কোটি ৩৫ লাখ ৬০ হাজার টাকা! প্রতিদিন তাদের ব্যয় হয়েছে গড়ে ৫৫৩ মার্কিন ডলার। সেই তুলনায় ব্যাংককে পর্যটকরা গড়ে খরচ করেছেন ১৮৪ মার্কিন ডলার।

কুয়ালালামপুর২০১৮ সালের বিদেশি পর্যটক সংখ্যায় শীর্ষ ১০ শহর
১. ব্যাংকক (থাইল্যান্ড): ২ কোটি ২৭ লাখ ৮০ হাজার
২. প্যারিস (ফ্রান্স): ১ কোটি ৯১ লাখ
৩. লন্ডন (ইংল্যান্ড):১ কোটি ৯০ লাখ ৯০ হাজার
৪. দুবাই (সংযুক্ত আরব আমিরাত): ১ কোটি ৫৯ লাখ ৩০ হাজার
৫. সিঙ্গাপুর: ১ কোটি ৪৬ লাখ ৭০ হাজার
৬. কুয়ালালামপুর (মালয়েশিয়া):১ কোটি ৩৭ লাখ ৯০ হাজার
নিউ ইয়র্ক সিটি৭. নিউ ইয়র্ক সিটি (যুক্তরাষ্ট্র): ১ কোটি ৩৬ লাখ
ইস্তানবুল৮. ইস্তানবুল (তুরস্ক): ১ কোটি ৩৪ লাখ
টোকিও৯. টোকিও (জাপান):১ কোটি ২৯ লাখ ৩০ হাজার
আনাতালিয়া১০. আনাতালিয়া (তুরস্ক): ১ কোটি ২৪ লাখ ১০ হাজার

সূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/
টপ