বিটলসকে অনুপ্রাণিত করা বাড়ি এখন পর্যটন স্পট

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১৮:০০, সেপ্টেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০০, সেপ্টেম্বর ১৩, ২০১৯

বিটলসকে অনুপ্রাণিত করা বাড়ির ফটকব্রিটেনের একসময়ের বিখ্যাত ব্যান্ড দ্য বিটলসের ‘স্ট্রবেরি ফিল্ডস ফরএভার’ গানটি শোনেননি খুব কম শ্রোতাই। এটি তৈরিতে তাদের অনুপ্রাণিত করেছিল একটি বাড়ি। ইংল্যান্ডের উত্তর-পশ্চিমের শহর লিভারপুলের উলটন এলাকায় অবস্থিত ওই বাড়ি হয়ে উঠলো পর্যটন স্পট। শনিবার (১৪ সেপ্টেম্বর) দর্শনার্থীদের জন্য এর দুয়ার খুলে দেওয়া হচ্ছে।


১৯৬৭ সালে প্রকাশিত হয় ‘স্ট্রবেরি ফিল্ডস ফরএভার’ গানটি। এর সুবাদে জায়গাটি বিটলস ভক্তদের কাছে ল্যান্ডমার্কে পরিণত হয়।

জন লেননের বোন জুলিয়া বেয়ার্ডবিটলসের সদস্য প্রয়াত সংগীত কিংবদন্তি জন লেনন ছোটবেলায় বাড়িটির সামনে অনেক সময় কাটিয়েছেন। তার বোন ৭২ বছর বয়সী জুলিয়া বেয়ার্ড জানান, শৈশবে বাগানটিতে যেতে বহু কষ্টে দেয়াল টপকাতেন তার ভাই।

বাড়িটি পর্যটকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন জুলিয়া বেয়ার্ড। তার কথায়, ‘আমার তো মনে হয়, লেনন বেঁচে থাকলে আজ খুশি হতেন।’

জন লেননের হাতের লেখাজানা গেছে, বাড়ির অভ্যন্তরে জন লেননের ব্যক্তিজীবন ও সংগীত ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন প্রদর্শনী হবে। যেমন, তার হাতে লেখা লিরিকসহ দ্য বিটলসের নানান নিদর্শন। এছাড়া যুবকেন্দ্রে থাকছে প্রতিবন্ধী তরুণ-তরুণীদের জন্য প্রশিক্ষণ গ্রহণের সুবিধা।

বিটলসকে অনুপ্রাণিত করা বাড়ির ফটকপ্রতি বছর বিকন্সফিল্ড রোডে অবস্থিত বাড়িটির বাইরে প্রায় ৬০ হাজার পর্যটক সমাগম হয়। ১৯৩৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত স্যালভেশন আর্মি নামের একটি চ্যারিটি এই ভবন দেখভাল করতো। এরপর থেকে এর ফটক বন্ধ ছিল। অবশেষে এটি খুলে যাচ্ছে। 

সূত্র: বিবিসি

/জেএইচ/
টপ