বরিশাল ও পিরোজপুরে জলের স্বর্গরাজ্য (ভিডিও)

Send
জার্নি রিপোর্ট
প্রকাশিত : ০০:০০, সেপ্টেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৬, সেপ্টেম্বর ১৪, ২০১৯


বরিশাল-পিরোজপুর-ঝালকাঠির নদী ও গ্রামের ভেতর বয়ে যাওয়া খালগুলো এককথায় নয়নাভিরাম। ধান, নদী, খাল– এই তিনে বরিশাল। এসব নদী-খালে লুকিয়ে আছে অপরিসীম সৌন্দর্য। ছোট খালের দু’পাশে কোথাও ফসলের মাঠ, কোথাও পতিত ভূমি, কোথাওবা বসতবাড়ি। সবকিছুই মনে হবে ছবির মতো।

সবচেয়ে আকর্ষণীয় যে জিনিস মন কেড়ে নেয় তা হলো ফ্লোটিং মার্কেট বা ভাসমান বাজার। বরিশালের বানারীপাড়ার সন্ধ্যানদীতে প্রতি শনি ও মঙ্গলবার বসে বিশাল ভাসমান বাজার। খুব সকাল থেকেই কয়েকশ’ নৌকায় করে কারবারি ও গৃহস্থরা ধান, চাল, সবজি ইত্যাদি বিক্রির জন্য নিয়ে আসে। অনেকে খালি নৌকা নিয়ে ধান, চাল, সবজি কিনতে চলে আসেন। পুরো প্রক্রিয়াই চলে নদীতে বসে।

জুলাই থেকে অক্টোবরে অপার্থিব এক সুন্দর বাজারের দেখা পাওয়া যায়। তা হলো ভিমরুলির ভাসমান পেয়ারা বাজার। বাংলাদেশের উৎপাদিত মোট পেয়ারার প্রায় ৮০ ভাগই উৎপাদিত হয় ঝালকাঠির বিভিন্ন গ্রামে। আটঘর, কুরিয়ানা, ডুমুরিয়া, বেতরা, ডালুহার ইত্যাদি এলাকার প্রায় ২৪ হাজার একর জমিতে পেয়ারার চাষ হয়। পেয়ারা বেচাকেনার জন্য ঝালকাঠির ভিমরুলিতে জমে ওঠে বাংলাদেশের সবচেয়ে বড় ভাসমান বাজার। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত চলে কেনাবেচা।

যদি দুই রাত একদিন সময় থাকে হাতে, দেখে আসুন দক্ষিণ বাংলার অপার সৌন্দর্য। অনুভব করুন বাংলার চিরায়ত রূপ।

পাণ্ডুলিপি: মো. সাব্বির হোসেন, ভিডিও সম্পাদনা: নাঈম সিদ্দিকী



/জেএইচ/
টপ