উড়োজাহাজের ছাদে পরিবেশবাদী আন্দোলনের কর্মী!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২০:০০, অক্টোবর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৫, অক্টোবর ১২, ২০১৯

ব্রিটিশ এয়ারওয়েজের ছাদে পরিবেশ আন্দোলনের কর্মীজলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ব্রিটিশ এয়ারওয়েজের একটি উড়োজাহাজের ছাদে উঠে পড়লেন এক ব্যক্তি! তিনি ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’ নামে পরিবেশবাদী আন্দোলনের কর্মী। পাক্কা ২০ মিনিট পর তাকে নামানো সম্ভব হয়। প্রতিবাদী ওই ব্যক্তির নাম জেমস ব্রাউন। তিনি প্যারা-অ্যাথলেট হিসেবে পরিচিত।
ইংল্যান্ডের লন্ডন সিটি বিমানবন্দরের রানওয়েতে গত ১০ অক্টোবর এই দৃশ্য দেখা গেছে। শুরুতে ব্রিটিশ এয়ারওয়েজের কেবিন ক্রুরা বিনয়ের সঙ্গে অনুরোধ করলেও ওই ব্যক্তি শোনেননি। পরে পুলিশ এনে তাকে বিমানের ওপর থেকে নামানো হয়। 

লন্ডন সিটি এয়ারপোর্ট হলো শহরটির পঞ্চম বৃহত্তম বিমানবন্দর। বৃহস্পতি থেকে আজ শনিবার পর্যন্ত এর কার্যক্রম বন্ধ করে দিতে বিক্ষোভ করেছে ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’। সংগঠনটির শত শত কর্মী বৃহস্পতিবার মূল ফটক অবরুদ্ধ করে রাখেন। এছাড়া জলবায়ু পরিবর্তন বিষয়ক লেকচার দেওয়ার কারণে উড্ডয়নের আগে আয়ারল্যান্ডের পতাকাবাহী এয়ার লিঙ্গুসের একটি ফ্লাইটের দুই ঘণ্টা দেরি হয়েছে।

ডাবলিনের উদ্দেশে উড়োজাহাজটি শেষমেষ স্থানীয় সময় সকাল ১১টায় উড্ডয়ন করতে পেরেছে। এতে ছিলেন বিবিসির সাংবাদিক নিকোলাস ওয়াট। টুইটারে তিনি লিখেছেন, ‘রানওয়ের শেষ প্রান্তে ছিল উড়োজাহাজটি। কিন্তু পরিবেশ আন্দোলনের কর্মীর অদ্ভুত প্রতিবাদের কারণে পাইলট ট্যাক্সি ওয়েতে ফিরে আসতে বাধ্য হন।’

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় একসপ্তাহ ধরে লন্ডনসহ যুক্তরাজ্য জুড়ে আন্দোলন চলছে। ব্রিটিশ পার্লামেন্ট স্কয়ার ও অন্যান্য ল্যান্ডমার্কের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’ সংগঠনের কর্মীরা।

সূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/
টপ