বিশ্বের প্রথম এয়ারলাইন হিসেবে ট্যাক্সিবট ব্যবহার করলো এয়ার ইন্ডিয়া

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১৯:৪০, অক্টোবর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৫, অক্টোবর ১৫, ২০১৯

এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজের সামনে ট্যাক্সিবটএয়ার ইন্ডিয়া তাদের এয়ারবাস এ৩২০ উড়োজাহাজে ব্যবহার করলো ট্যাক্সিবট। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনায় এটি কাজে লাগিয়েছে ভারতের রাষ্ট্রীয় পতাকাবাহী এই বিমান সংস্থা। বিশ্বে এবারই প্রথম কোনও এয়ারলাইন এমন উদ্যোগ নিলো।

ট্যাক্সিবোট হলো বিমানের জন্য পাইলট নিয়ন্ত্রিত আধা-রোবোটিক ট্রাক্টর। পার্কিং বে থেকে রানওয়ের দিকে যেতে ও রানওয়েতে অবতরণের পর পার্কিং বে’র দিকে উড়োজাহাজকে আনার ক্ষেত্রে কাজে লাগে এটি।

দিল্লি থেকে মুম্বাইগামী এআই৬৬৫ ফ্লাইটের উড়োজাহাজকে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল থ্রি’র রানওয়েতে নিতে ব্যবহার হয়েছে এই ট্যাক্সিবট। এ সময় ছিলেন এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অশ্বানি লোহানি। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী যত এয়ারবাসের উড়োজাহাজ আছে, সেগুলোর মধ্যে আমরাই প্রথম ট্যাক্সিবট ব্যবহার করেছি। গর্ব করার মতো একটি অর্জন বলা যায়। নির্মল পরিবেশের ক্ষেত্রে বড় একটি পদক্ষেপ এটি। পরিবেশবান্ধব ফ্লাইট কার্যক্রম পরিচালনার অংশ হিসেবে ট্যাক্সিবোট ব্যবহার হচ্ছে।’

এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজের সামনে ট্যাক্সিবটউড়োজাহাজের ইঞ্জিন বন্ধ থাকলেও পার্কিং বে থেকে রানওয়েতে সেটি টেনে নিয়ে যেতে পারে ট্যাক্সিবট। ফলে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি খরচ কমে। একইসঙ্গে বাতাসে কার্বন নির্গমন কমাবে। এছাড়া বোর্ডিং গেট ও বহির্গমন এলাকার কাছাকাছি বিমানকে নিয়ে যেতে সহায়ক ভূমিকা রাখবে। আপাতত উড্ডয়নের তালিকায় থাকা ফ্লাইটগুলোতে ব্যবহার হবে ট্যাক্সিবট।

সানফ্রান্সিসকোতে পোলার রুট ব্যবহারকারী প্রথম ভারতীয় এয়ারলাইন এয়ার ইন্ডিয়া। এর ফলে উড্ডয়নের সময়, জ্বালানি খরচ ও কার্বনের পরিমাণ কমবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/জেএইচ/
টপ