X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আশুরার বিলে পাখির কলকাকলি ও শাপলার সমারোহ

হালিম আল রাজী, হিলি
২৫ অক্টোবর ২০১৯, ১৭:৩০আপডেট : ২৫ অক্টোবর ২০১৯, ১৭:৫৫

আশুরার বিলে অতিথি পাখি উত্তরের জেলা দিনাজপুরে খানিকটা আগেই পড়তে শুরু করেছে শীতের আমেজ। তাই নবাবগঞ্জ উপজেলার দৃষ্টিনন্দন আশুরার বিলে দেখা যাচ্ছে অতিথি ও দেশি পাখি। বিলে ফুটেছে লাল ও সাদা শাপলা। এগুলোর সুবাদে দৃষ্টিনন্দন শেখ ফজিলাতুন্নেছা মুজিব কাঠের সেতুর সৌন্দর্য আরও বেড়েছে। অতিথি পাখির কলকাকলিতে ও বিলে শাপলার সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা।

উপজেলার প্রায় দেড় হাজার একর এলাকায় শেখ রাসেল জাতীয় উদ্যানের প্রাকৃতিক সৌন্দর্যে ভ্রমণপিপাসুদের চোখ জুড়ায়। বনের মাঝখানে প্রায় ৬০০ একর জুড়ে আশুরার বিল। এটি দেশীয় মৎস্যের অভয়াশ্রম হিসেবে পরিচিত। এর পাশেই রয়েছে ঐতিহাসিক সীতার কোট বৌদ্ধবিহার।

আশুরার বিলে শাপলা ফুল বন ও বিলকে ঘিরে পর্যটনের ব্যাপক সম্ভাবনার কথা মাথায় রেখে ২০১০ সালে সরকার জায়গাটিকে জাতীয় উদ্যান ঘোষণা করে। সম্প্রতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এতে নানান উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে রয়েছে পাখিদের জন্য গাছে মাটির পাতিল লাগানো, বনের পাশ দিয়ে বিভিন্ন প্রজাতির সৌন্দর্যবর্ধনকারী ফুলের গাছ রোপণ ও বিলের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জলাশয় থেকে কচুরিপানা পরিষ্কার।

আশুরার বিলে সাদা শাপলা নবাবগঞ্জ বিট কর্মকর্তা নিশিকান্ত মালাকার বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, উদ্যানের ভেতরে পশু-পাখির খাবারের জন্য রয়েছে লটকন, কাঁঠাল, আমড়া, খুদিজাম, ডুমুর, চাপালিশসহ বিভিন্ন প্রজাতির ৭০ হাজারের মতো বিভিন্ন ফলের গাছ। এছাড়া জায়গাটিকে অতিথি পাখির অভয়ারণ্য হিসেবে গড়ে তুলতে বনের বিভিন্ন গাছে কয়েক হাজার মাটির টিলা স্থাপন করা হয়েছে।

শেখ ফজিলাতুন্নেসা মুজিব কাঠের সেতু সম্প্রতি বন ও বিলের মধ্যে সংযোগ স্থাপনের জন্য ৯০০ মিটার দীর্ঘ শেখ ফজিলাতুন্নেছা মুজিব কাঠের সেতু নির্মাণ করা হয়। এটি বিলের অপরূপ সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। রাবার ড্যামের মাধ্যমে সার্বক্ষণিক পানির ব্যবস্থা রাখায় বিল হয়ে উঠেছে মাছের অভয়াশ্রম।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মশিউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘নবাবগঞ্জের জাতীয় উদ্যান ও আশুরার বিল বিশাল সম্ভাবনাময় অপার সৌন্দর্যের একটি জায়গা। এর সৌন্দর্যবর্ধনের জন্য উপজেলা প্রশাসনের অর্থায়নে প্রায় ৯০০ মিটার দৈর্ঘ্যের জেড আকৃতির শেখ ফজিলাতুন্নেছা মুজিব কাঠের সেতু নির্মাণ করা হয়েছে, এটি বিল ও বনের সৌন্দর্যকে বাড়িয়ে তুলেছে। এছাড়া বিলে সবসময় পানি ধরে রাখতে একটি রাবার ক্রসড্যাম নির্মাণ করা হয়েছে। তাই দেশের সবচেয়ে উত্তরের জেলা দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় কিছুটা আগে থেকেই আগাম শীতের আমেজ তৈরি হয়েছে। মূলত এজন্যই নবাবগঞ্জের দৃষ্টিনন্দন আশুরার বিলে ইতোমধ্যে হাজার হাজার অতিথি পাখি এসেছে। একইভাবে শাপলা ফুলের সংখ্যা বেড়েছে। সেইসঙ্গে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। এসব উপভোগ করতে অনেক ভ্রমণপিপাসু ভিড় করছেন বিলে।’

আশুরার বিলে হাঁস ইউএনও আরও জানান, কেউ যেন পাখি ও মাছ শিকার করতে না পারে সেজন্য সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। একইভাবে কাজ করছে নবাবগঞ্জের শেখ রাসেল জাতীয় উদ্যান রক্ষা ও উন্নয়ন কমিটি। সংগঠনটির সভাপতি মাহাবুর আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা স্বেচ্ছাসেবী হিসেবে বিল ও বনের পরিবেশ রক্ষায় দায়িত্ব পালন করে আসছি। কেউ যেন এখানকার সৌন্দর্য বিনষ্ট করতে না পারে সেই বিষয়ে নজরদারি রাখা হয়েছে। এছাড়া শীতকে সামনে রেখে আসা অতিথি পাখি যেন নিরাপদে থাকতে পারে সেজন্য রয়েছে নানান পদক্ষেপ। বন ও বিলে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থায় ভ্রমণপ্রেমীরা নির্বিঘ্নে চলাচল করতে পারছেন। রাতে আশুরার বিলের ওপর দৃষ্টিনন্দন শেখ ফজিলাকতুন্নেছা কাঠের সেতুতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।’


আশুরার বিলে বক পাখি আশুরার বিল ও বন উপভোগ করতে আসা ভ্রমণপ্রেমীদের মধ্যে সাগর হোসেন, সিরাজুল ইসলাম, নির্মল প্রামাণিক ও পুষ্পা রানী বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বললেন। তাদের কথায়, ‘নবাবগঞ্জের জাতীয় উদ্যান ও আশুরার বিলের কথা আগে থেকেই জানতাম। নতুন যুক্ত হওয়া দীর্ঘতম দৃষ্টিনন্দন কাঠের সেতু দেখতে বন্ধু ও পরিবার নিয়ে এসেছি। এখানে এসে আমরা মুগ্ধ। বিশাল আকৃতির বন, নানান প্রজাতির গাছপালা ও দুই বনের মাঝখানে কাঠের সেতু এককথায় চমৎকার। এখানকার নিরিবিলি পরিবেশ ও মুক্ত হাওয়া মন ভরিয়ে দেয়। সেই সঙ্গে শীতের আগেই অতিথি পাখিদের আগমন ও তাদের কলকাকলি, বিলের ওপর ঝাঁকে ঝাঁকে বিচিত্র পাখির ওড়াউড়ির মনোমুগ্ধকর দৃশ্য মনে রাখার মতো। এছাড়া বিলের জলে নৌকায় চড়ে ঘোরাঘুরির পাশাপাশি মাছ ও ফুল চোখ জুড়ানো।’

তবে নবাবগঞ্জে দূর-দূরান্ত থেকে আসা ভ্রমণপিপাসুদের জন্য আবাসিক হোটেলসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হলে এটি উত্তরবঙ্গের অন্যতম পর্যটন স্পট হয়ে উঠতে পারে বলে মন্তব্য অনেকের।
আরও পড়ুন-
বন ও বিলের মাঝে উত্তরবঙ্গের দীর্ঘতম কাঠের সেতু





/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি