X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লিওনার্দো দা ভিঞ্চির ৫০০তম মৃত্যুবার্ষিকীতে লুভরে মহাআয়োজন

জনি হক
২৬ অক্টোবর ২০১৯, ২১:১৩আপডেট : ২৭ অক্টোবর ২০১৯, ১৬:৫১

লুভর জাদুঘর লিওনার্দো দা ভিঞ্চির প্রয়াণের ৫০০ বছর পূর্ণ হলো ২০১৯ সালে। এ উপলক্ষে তার ১৬০টিরও বেশি সৃষ্টিকর্ম নিয়ে বড় পরিসরে একটি প্রদর্শনীর আয়োজন করেছে ফ্রান্সের প্যারিসে অবস্থিত লুভর জাদুঘর। এর শিরোনাম ‘লিওনার্দো দা ভিঞ্চি’। এগুলোর অনেক ছবি ইউরোপ ও আমেরিকার বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে ধার করা হয়েছে। তাদের মধ্যে আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ ও বিল গেটস।

১০ বছর ধরে ‘লিওনার্দো দা ভিঞ্চি’র পরিকল্পনা ও প্রস্তুতি চলেছে। অবশেষে গত ২৪ অক্টোবর দীর্ঘ প্রতীক্ষিত এই প্রদর্শনীর উদ্বোধন হয়। এটি চলবে চার মাস, অর্থাৎ আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে স্থান পেয়েছে রেনেসাঁ সময়কার (চতুর্দশ থেকে ষোড়শ শতক) এই গুণী শিল্পীর আঁকা চিত্রকর্ম, অঙ্কন, পাণ্ডুলিপি, ভাস্কর্য ও বিভিন্ন নিদর্শন।

ইতোমধ্যে এই আয়োজন সারাবিশ্বে সাড়া ফেলেছে। ফলে আগাম ২ লাখ ৬০ হাজার টিকিট বিক্রি হয়েছে। এখন প্রতিদিন সাত হাজার দর্শনার্থী প্রদর্শনী দেখছেন। বিশ্বের জাদুঘরগুলোর মধ্যে লুভরেই সবচেয়ে বেশি দর্শক সমাগম হয়।

লিওনার্দো দা ভিঞ্চির সৃষ্টিকর্ম, (নিচে ডানে) দ্য লাস্ট সাপার লিওনার্দোকে ঘিরে সর্বকালের সবচেয়ে বৃহৎ প্রদর্শনী এটাই। নিউ ইয়র্কের পর্যটক অ্যালান ক্যানজারের একই অভিমত, ‘লিওনার্দোর কাজ নিয়ে এটাই সবচেয়ে বৃহৎ ও সম্ভবত সেরা প্রদর্শনী।’

লিওনার্দো দা ভিঞ্চির একজন শিষ্যের আঁকা ‘সালভাতর মুন্দি’ ভিঞ্চির সবচেয়ে বিখ্যাত সৃষ্টিকর্মগুলোর মধ্যে অন্যতম যীশুখ্রিস্টের চিত্র ‘সালভাতর মুন্দি’। ২০১৭ সালের নভেম্বরে নিউ ইয়র্ক নিলাম ঘরে ৪৫ কোটি মার্কিন ডলারেরও বেশি দামে বিক্রি হয় এটি। লুভরের দুবাই শাখা এই ছবি কিনেছে। কিন্তু এরপর থেকে ‘সালভাতর মুন্দি’কে আর দেখা যায়নি।

লুভর জাদুঘরে লিওনার্দো দা ভিঞ্চির ‘মোনালিসা’কে ঘিরে উন্মাদনা প্যারিসের লুভরে চলমান প্রদর্শনীতে ‘সালভাতর মুন্দি’র একটি সংস্করণ রাখা হয়েছে। এটি এঁকেছেন ভিঞ্চির শিষ্যদের একজন। লিওনার্দোর আরেক বিখ্যাত ছবি ‘মোনালিসা’র বাড়ি প্যারিসের লুভরেই। তবে প্রদর্শনীতে এটি নেই। একই টিকিটে জাদুঘরের দোতলায় এই চিত্রকর্ম দেখার সুযোগ রয়েছে দর্শনার্থীদের। প্রতিদিন ৩০ হাজার দর্শক এটি দেখতে ভিড় করেন। তাই লম্বা লাইন ধরতে হয় চিত্রপ্রেমীদের। এ কারণেই ‘মোনালিসা’কে প্রদর্শনীর বাইরে রেখেছে আয়োজকরা। 

লুভরের চিত্রশালা বিভাগের প্রধান তত্ত্বাবধায়ক ভানসেন্ত দ্যঁলিওভার কথায়, ‘কেউ বিস্মিত হতে চাইলে এই প্রদর্শনীতে আসতে হবে! এখানে লিওনার্দো দা ভিঞ্চির কাজকে যতটা সম্ভব পুনরুজ্জীবিত করে তুলেছি আমরা। আমরা দেখাতে চাই, শিল্পী হিসেবে তিনি কেন গুরুত্বপূর্ণ ছিলেন। বিজ্ঞানের ওপর ভিত্তি করে কাজের জন্য বিশেষ ও মৌলিক পদ্ধতি বেছে নিতেন ভিঞ্চি।’

জাদুঘর কর্তৃপক্ষের মন্তব্য, ‘দা ভিঞ্চির চিত্রকর্মের অভূতপূর্ব রেট্রোস্পেক্টিভের মাধ্যমে বোঝা যাবে, আঁকাআঁকিই ছিল তার জীবনের ধ্যানজ্ঞান। একজন মানুষ ও অসাধারণ স্বাধীনচেতা শিল্পীর প্রতিকৃতি ফুটে উঠেছে এই প্রদর্শনীতে।’

লিওনার্দো দা ভিঞ্চির আঁকা ‘সান্ট জন দ্য ব্যাপটিস্ট’, ‘মেরি অ্যান্ড চাইল্ড উইথ সান্ট আন’ ও ‘লা বেল ফেরোনিয়ার’ লুভরে ভিঞ্চির আঁকা মোট পাঁচটি চিত্রকর্ম ও ২২টি ড্রইং আছে। বাকি চারটি স্থান পেয়েছে বিশেষ প্রদর্শনীতে। এগুলো হলো ‘দ্য ভার্জিন অব দ্য রকস’, ‘লা বেল ফেরোনিয়ার’, ‘সান্ট জন দ্য ব্যাপটিস্ট’ ও ‘মেরি অ্যান্ড চাইল্ড উইথ সান্ট আন’।

চার মাসের প্রদর্শনীর জন্য ধার করা হয়েছে ছয়টি চিত্রকর্ম। লুভরের পাঁচটি মিলিয়ে সংখ্যাটা দাঁড়িয়েছে ১১। আর কোনও প্রদর্শনীতে ভিঞ্চির এতসংখ্যক ছবি রাখা যায়নি। ২০১১ সালে লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে অনুষ্ঠিত তার চিত্রপ্রদর্শনীতে ছিল ৯টি চিত্রকর্ম।

লিওনার্দো দা ভিঞ্চির ‘দ্য ভার্জিন অব দ্য রকস’ ও ‘হেড অব অ্যা ওম্যান’ ধার করা ছবি পাঁচটি হলো রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের স্টেট হারমিটেজের ‘বেনোয়া ম্যাদোনা’, ভ্যাটিকানের ‘সেন্ট জেরোম’, মিলানের পিনাকোতেকা আমব্রোজিয়ানার ‘মিউজিশিয়ান’, পারমার গ্যালেরিয়া নাৎসিওনালের ‘হেড অব অ্যা ওম্যান’ (লা স্কাপিলিয়াতা)। এছাড়া ‘ম্যাডোনা অব দ্য ইয়ার্নওয়াইন্ডার’ নামে ভিঞ্চির দুটি চিত্রকর্ম আছে। এগুলোর একটি এক ব্যক্তির কাছ থেকে ও অন্যটি এডিনবার্গের দ্য ন্যাশনাল গ্যালারিতে পাওয়া গেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে লিওনার্দো দা ভিঞ্চির ড্রইং ‘স্টার অব বেথলেহেম অ্যান্ড আদার প্ল্যান্টস’ ধার নিয়েছে লুভর যুক্তরাজ্যের ইংল্যান্ডে উইন্ডসর ক্যাসেলে বদ্ধ দরজায় ভিঞ্চির কিছু সৃষ্টিকর্ম রাখেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এর মধ্যে ২৪টি কাজ ধার দিয়েছেন লুভরকে। এ তালিকায় আছে ‘স্টাডি অব হ্যান্ডস’, হেলেন অব ট্রয়ের কাল্পনিক মা ‘হেড অব লেডা’।

ভিঞ্চির আরও তিনটি চিত্রকর্ম আছে ফ্লোরেন্সের উফিৎসিতে। এটি ইতালির সবচেয়ে জনপ্রিয় জাদুঘর। রাজনৈতিক বিতর্কের পাশাপাশি লুভরে আনা-নেওয়ায় ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে তারা ছবিগুলো ধার দেয়নি। তবে উফিৎসি থেকে লুভরে এসেছে ভিঞ্চির কিছু ড্রইং। এর মধ্যে আছে ফ্লোরেন্সের চারপাশ জুড়ে আরনো নদী উপত্যকার একটি স্কেচ।

বিভিন্ন দেশ থেকে ছবি ধার করার প্রক্রিয়া সম্পন্ন করতে সময় গেছে ঠিকই, তবে প্রদর্শনীটি আয়োজন করতে এত বছর চলে যাওয়ার অন্যতম কারণ বৈজ্ঞানিক গবেষণা। ভিঞ্চিকে বুঝতেই লুভর কর্তৃপক্ষ সময় নিয়েছে বেশি! এটাই ছিল তাদের জন্য সবচেয়ে কঠিন কাজ। ষোড়শ শতকে প্রকাশিত শিল্প ইতিহাসবিদ জর্জো বাজারির লেখা লিওনার্দোর বায়োগ্রাফি ও লুভরের সব চিত্রকর্ম বিশ্লেষণ করে প্রস্তুতি নেওয়া হয়েছে।

লুভর জাদুঘরে ভার্চুয়াল রিয়েলিটি এদিকে লুভরে প্রথমবারের মতো যুক্ত হয়েছে ভার্চুয়াল রিয়েলিটি অভিজ্ঞতা। এতে মাধ্যমে ভিঞ্চির চিত্রকর্মগুলোর বৈজ্ঞানিক গবেষণা সংযুক্ত রয়েছে। প্রকল্পটি সাজিয়েছে ভাইভ আর্টস নামের একটি প্রতিষ্ঠান।

ফ্রান্সেসকো মেলজির আঁকা লিওনার্দো দা ভিঞ্চির প্রতিকৃতি ১৪৫২ সালে ইতালির তাসকেনিতে জন্মগ্রহণ করেন লিওনার্দো দা ভিঞ্চি। তিনি ছিলেন একাধারে প্রকৌশলী, স্থপতি, চিত্রশিল্পী, ভাস্কর ও গণিতবিদ। মানবরূপ, প্রাণী ও গাছপালার আচরণের প্রতি দারুণ উৎসাহ ছিল তার। বৃক্ষের বেড়ে ওঠা ও পাখির বিচরণ দেখে ওড়াওড়ি নিয়ে আগ্রহী ছিলেন তিনি। তাই বাদুড়ের ডানা অবলম্বনে একটি ফ্লাইং যন্ত্র ডিজাইন করেন ভিঞ্চি। ড্রইংয়ের মাধ্যমে এগুলোর জটিলতা পর্যবেক্ষণ করে নথি হিসেবে রাখতেন তিনি। অস্ত্র, যন্ত্রপাতি ও তৈজসপত্র ডিজাইন করতেন গুণী মানুষটি। তাঁর নোটবুকে আর্কিটেকচারাল ভবনের কৌশল ব্যাখ্যা করা হয়েছে।

জীবনের শেষ কয়েক বছর ফরাসি রাজা প্রথম ফ্রান্সিসের অতিথি হিসেবে ফ্রান্সে কাটান ভিঞ্চি। ১৫১৯ সালের মে মাসে লোয়া ভ্যালিতে মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই চিত্রকর। তাই তার সৃষ্টিকর্মকে ঘিরে সম্প্রতি ফ্রান্স ও ইতালির রাজনৈতিক ও সাংস্কৃতিক দ্বৈরথ দেখা দেয়।

লিওনার্দো দা ভিঞ্চির ড্রইং ‘দ্য ভিত্রুভিয়ান ম্যান’ ভিঞ্চির ড্রইং ‘ভিত্রুভিয়ান ম্যান’ রয়েছে ইতালিতে। সেখানকার সংস্কৃতি ও হেরিটেজ গ্রুপ ইতালিয়া নস্ত্রা এটি ফ্রান্সে পাঠানোর বিরোধিতা করেছিল। তবে আদালতের অনুমোদন পাওয়ায় আট সপ্তাহের জন্য লুভরের প্রদর্শনীতে রাখা যাচ্ছে সেটি।

সূত্র: রয়টার্স, সিএনএন

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া