যুক্তরাজ্যে টাকার গাছ!

Send
সাদ তারেক
প্রকাশিত : ০০:০২, নভেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০২, নভেম্বর ০৭, ২০১৯

গাছে ঠুকে দেওয়া পয়সাটাকা কি গাছে ধরে? প্রবাদটা কারও অজানা নয়। যুক্তরাজ্যের কিছু জায়গায় গাছের দিকে তাকালে অবশ্য তা ভুল প্রমাণিত হবে। একমুহূর্তের জন্য হলেও ভাবতে পারেন অনেকে– টাকা তাহলে গাছেও ধরে!

ওয়েলসে এমন অনেক জায়গা আছে, যেখানে গাছের গায়ে অসংখ্য পয়সা লাগানো। দেখলে মনে হবে যেন গাছে পয়সা ধরেছে! এ নিয়ে যারা জানেন না, যুক্তরাজ্যের বন-জঙ্গলে চলার পথে সেই পর্যটকরা পড়ে যান ধন্ধে। ওয়েলসের উত্তরে গোয়াইনেড কাউন্টির পোর্টমেরিয়ন গ্রামে প্রায়ই চোখে পড়ে টাকার এমন গাছ। স্থানীয়রা প্রাচীন ঐতিহ্য ধরে রাখায় এমন দৃশ্য দেখা যায়।

রহস্যঘেরা টাকার গাছে অদ্ভুত ঐতিহ্যের ছোঁয়া যেমন লেগে আছে, তেমনি জড়িয়ে আছে কুসংস্কার। অনেকেই বিশ্বাস করেন, গাছের কাণ্ডে পয়সা ঠুকে দিলে ভাগ্যবদল হয়। আবার অনেকের বিশ্বাস, কোনও অসুস্থ মানুষ গাছের গায়ে পয়সা ঠুকে দিলে তিনি আরোগ্য লাভ করেন। একইসঙ্গে যদি কেউ গাছ থেকে পয়সা তুলে নেয়, তাহলে সেই নারী-পুরুষ মারাত্মক অসুখে পড়বে।

গাছে ঠুকে দেওয়া পয়সাধারণা করা হয়, ১৭০০ সাল থেকে গাছে পয়সা ঠুকে দেওয়ার প্রচলন রয়েছে। তখন এই জনপদের বাসিন্দারা বিশ্বাস করতেন, এ কাজ করলে অসুস্থতা থেকে মুক্তির পাশাপাশি তাদের জীবনে সুখশান্তি আসবে। তাই এসব আকাঙ্ক্ষা থেকে গাছের গায়ে পয়সা মেরে রাখতে থাকেন তারা।

সত্যিই এই তত্ত্ব গ্রামের বাসিন্দাদের ক্ষেত্রে ফলপ্রসূ হয় কিনা তা এখনও রহস্য। তবে যুক্তরাজ্যে ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য ‘টাকার গাছ’ অন্যরকম আকর্ষণ। এই গাছগুলো যেমন অনন্য, একইসঙ্গে রহস্যময়। সুতরাং ব্রিটেনে বেড়াতে গেলে এসব স্পট ঘুরে দেখার সুযোগ হাতছাড়া করবেন না!

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ