ডন কাশ্মির ইস্যু আলোচনায় ভারতীয় পররাষ্ট্র সচিবকে পাকিস্তানে আমন্ত্রণ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০২, আগস্ট ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, আগস্ট ১৬, ২০১৬

DWAn

কাশ্মির ইস্যুতে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্র সচিবকে পাকিস্তানে আমন্ত্রণ জানানো হয়েছে। সোমবার পাকিস্তানের পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরী ভারতীয় হাই কমিশনার গৌতম সুব্রামানিয়ামের সঙ্গে দেখা করে এই আমন্ত্রণ জানান।এ নিয়ে আজকের একটি শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

এর আগে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ ভারতের প্রতি জম্মু ও কাশ্মির ইস্যুতে এক আলোচনার প্রস্তাব রাখেন। তবে এবার আইজাজ চৌধুরী সুব্রামানিয়ামের কাছে আনুষ্ঠানিকভাবে এক আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

ওই চিঠিতে জম্মু ও কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানের দায় উল্লেখ করে বলা হয়, জাতিসংঘের প্রতিরক্ষা পরিষদের ধারা অনুযায়ী এই দুই রাষ্ট্রের ওপরই এই সংকট সমাধানের বাধ্যবাধকতা বর্তায়।

এই পদক্ষেপের পেছনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাধীনতা দিবসের ভাষণের একটি ভূমিকা রয়েছে। তিনি তার বক্তৃতায় বেলুচিস্তান ও আজাদ কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের কথা উল্লেখ করেন।

তবে এ প্রসঙ্গে এ মাসে পররাষ্ট্র বিষয়ক প্রতিনিধিদের এক সম্মেলনও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ইসলামাবাদে অনুষ্ঠিত ওই সম্মেলনে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ পররাষ্ট্র নীতির প্রধান চ্যালেঞ্জগুলো উল্লেখ করেন। তিনি স্পষ্টভাবে জানান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সুপারিশ অনুযায়ী জম্মু ও কাশ্মির সংকট সমাধানের জন্য পাকিস্তানের পররাষ্ট্র নীতি নির্ধারিত হবে।

/ইউআর/    

লাইভ

টপ