ডেইলি সাবাহওয়াইপিজি’র দখলদারিত্ব থেকে মানবিজকে স্বাধীন করতে বদ্ধপরিকর তুরস্ক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০০, মার্চ ০৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২২:০০, মার্চ ০৩, ২০১৭

‘সিরিয়ার কুর্দি মিলিশিয়া বাহিনী কুর্দিশ পপুলার প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-র হাত থেকে মানবিজ’কে স্বাধীন করতে বদ্ধপরিকর তুরস্ক। দায়েশ-এর কথিত রাজধানী সিরিয়ার রাক্কা শহরকেও জঙ্গিদের তাণ্ডব থেকে মুক্ত করা হবে। আরবদের এই দুই শহরকে স্বাধীন করাই তুরস্কের পরবর্তী লক্ষ্য।’ পাকিস্তান সফর শেষে দেশে ফিরে বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

মানবিজ শহরের নিয়ন্ত্রণ ধরে রাখতে এর আগে তুর্কি বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার করেন স্থানীয় কুর্দি নেতা আদনান আবু আমজাদ। ইতোপূর্বে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের মানবিজ দখলের হুমকির পরই কুর্দি নেতা লড়াইয়ের অঙ্গীকার ব্যক্ত করেন।

তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীরা আল বাব শহর থেকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-কে বিতাড়িত করার পর এরদোয়ান জানান, এখন তারা মানবিজ দখল করে আইএসের কথিত রাজধানী রাক্কার দিকে এগিয়ে যাবে।

এরদোয়ান বলেন, তিনি তুর্কি সীমান্তে কুর্দি বাহিনীকে সরিয়ে দিয়ে একটি নিরাপদ অঞ্চল গঠন করতে চান।

তুর্কি প্রেসিডেন্টের বক্তব্যের প্রতিক্রিয়ায় আবু আমজাদ বলেন, ‘যদি এরদোয়ান মানবিজে আসতে চান, এটা তার স্বার্থের বিষয়। তবে আমরা নিজেদের সকল সামর্থ্য দিয়ে আমাদের শহর রক্ষা করব। সিরীয় কুর্দি হিসেবে আমরাও নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে যে কোনও হস্তক্ষেপ প্রতিহত করব।’

মার্কিন সমর্থিত কুর্দি ও আরব বিদ্রোহী যোদ্ধাদের জোট দ্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস আইএসের দখলে থাকা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ মানবিজ শহরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে গত বছরের আগস্টে।

ভৌগোলিক কারণে মানবিজ খুবই গুরুত্বপূর্ণ। শহরটি তুরস্ক সীমান্তে অবস্থিত। প্রায় দুই বছর ধরে এটি আইএস-এর দখলে ছিল। মানবিজের মধ্য দিয়ে রাক্কা থেকে তুর্কি সীমান্ত এবং আলেপ্পোর আইএস দখলীকৃত এলাকায় জঙ্গিগোষ্ঠীটি সংযুক্ত থাকত এবং রসদ সরবরাহ করত।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এরদোয়ান সিরীয় বিদ্রোহীদের আইএস-বিরোধী লড়াইয়ে তুর্কি বাহিনীর সঙ্গে যোগ দেওয়ার আহবান জানান। তবে তিনি সেখানে কুর্দিদের যুক্ত করতে রাজি নন।

/এমপি/

লাইভ

টপ