Vision  ad on bangla Tribune

ডনধর্মের উগ্রপন্থী ব্যাখ্যা বর্জনে আলেমদের প্রতি আহ্বান নওয়াজের

বিদেশ ডেস্ক১৯:০৯, মার্চ ১২, ২০১৭

ডনের প্রথম পাতাসন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ধর্মীয় নেতাদের সহযোগিতা চেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ইসলামের অপব্যাখ্যা দেয় এবং সহিংসতায় উসকানি তৈরে করে এমন যেকোনও ধরনের উগ্রপন্থী ফতোয়া বর্জনের জন্য আলেমদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। শনিবার একটি স্বনামধন্য ধর্মীয় শিক্ষালয় পরিদর্শনে গিয়ে এ আহ্বান জানান নওয়াজ। আর রবিবার (১২ মার্চ) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।
গারহি শাহুতে অবস্থিত জামিয়া নাইমিয়া নামের ওই শিক্ষা প্রতিষ্ঠানটিতেও একসময় সন্ত্রাসী হামলা হয়েছিল। প্রতিষ্ঠানের তৎকালীন অধ্যক্ষ সন্ত্রাসী ও নিষিদ্ধ ঘোষিত সংগঠন তালেবানের বিরুদ্ধে একটি ফতোয়া দেওয়ার পর ওই হামলা হয়েছিল। ওই প্রতিষ্ঠানটি পরিদর্শনে গিয়ে নওয়াজ বলেন ‘ধর্মের নামে বিদ্বেষ ছড়ানো হচ্ছে। ধর্মকে বিদ্বেষ ও সহিংসতামুক্ত করাটা আলেমদের দায়িত্ব। আর তা করার একটি উপায় হলো সহিংসতাকে উসকানি দেয় এমন সব ফতোয়া বর্জন করা। কেবল আলেমরাই তা করতে পারেন’।
নওয়াজ আরও বলেন, ‘আমাদের নিজেদেরকেই জিজ্ঞেস করতে হবে যে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো বিশ্বাসী ও শান্তিপূর্ণ বিশ্বাসী তৈরি করছে নাকি বিভিন্ন ধারায় বিভাজিত পতাকাধারী তৈরি করছে যারা কিনা ধর্মের নামে দেশ ও সমাজে বিভেদ তৈরি করে।’
পাকিস্তানে গুটিকয়েক সন্ত্রাসী এখনও থেকে গেছে উল্লেখ করে তাদেরকে ছাড় দেওয়া হবে না বলে অঙ্গীকার ব্যক্ত করেন নওয়াজ।
/এফইউ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ