দ্য ওয়াশিংটন পোস্টট্রাম্পের বাজেটে আসছে ঐতিহাসিক ছাঁটাই

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৪৫, মার্চ ১৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২২:৪৬, মার্চ ১৩, ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রথম বাজেটে দেশটির ফেডারেল সরকারের বেশ কিছু খাতে ছাঁটাইয়ের পরিকল্পনা নিয়ে আসতে পারেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা হতে পারে বলে এটাকে ঐতিহাসিক আখ্যায়িত করছেন বাজেট বিশেষজ্ঞরা। সোমবার মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট খবরটি অন্যতম শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ট্রাম্প নতুন বাজেট প্রকাশ করবেন। এতে ট্রাম্প প্রশাসনের লক্ষ্য, আকার ও ভূমিকা সম্পর্কে জানা যাবে।

ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছেন, বাজেটে অগ্রাধিকার পাবে সামরিক খাত ও জাতীয় নিরাপত্তা। এর বাইরে অনেক খাত যেমন- আবাসান, বৈদেশিক সহযোগিতা, পরিবেশগত কর্মসূচি, জনসম্প্রচার ও গবেষণা খাতে বাজেট কমতে পারে। সহজ করে বললে, সরকারের আকার ছোট হবে এবং আমেরিকানদের দৈনন্দিন জীবনে সরকারের অবদান কমে আসবে, বাড়বে বেসরকারি প্রতিষ্ঠানের প্রভাব বাড়বে।

ট্রাম্পের বাজেটে ওয়াশিংটন এলাকায় ফেডারেল কর্মীদের লেঅফ ঘোষণা করা হতে পারে। অর্থনৈতিক বিশ্লেষক মার্ক জান্ডির মতে, এই এলাকায় কর্মসংস্থান ১ দশমিক ৮ শতাংশ এবং ব্যক্তিগত আয় সাড়ে তিন শতাংশ কমতে পারে।

বাজেট বিশেষজ্ঞরা জানান, এখনও বিষয়টি স্পষ্ট ঠিক কিভাবে ছাঁটাই হবে। কারণ সরকারের বিভিন্ন শাখা আলাদাভাবে ছাঁটাই বাস্তবায়ন করতে পারে।

এরই মধ্যে ডেমোক্র্যাটরা ট্রাম্পের ছাঁটাই প্রস্তাবের বিরুদ্ধে আন্দোলনের প্রতিশ্রুতি জানিয়েছে। এমনকি অনেক রিপাবলিকানও এটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

/এএ/

লাইভ

টপ