দ্য টাইমস অব ইন্ডিয়াভারতে ১ জুলাই থেকে নতুন কর ব্যবস্থা চালুর প্রস্তুতি সম্পন্ন

Send
বিদেশ ডেস্ক১৬:২৮, মার্চ ১৭, ২০১৭

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাভারতে জুলাই থেকে নতুন কর ব্যবস্থা বাস্তবায়িত করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জিএসটি কাউন্সিল। স্বাধীনতার পর থেকে সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী সংস্কার বলে বিবেচিত এ কর ব্যবস্থা চালু করতে প্রয়োজনীয় বিধানের কাজ সম্পন্ন করেছে তারা। শুক্রবার এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

নয়াদিল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলির জিএসটি ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জিএসটি বিলকে অনুমোদন করে দেওয়া হয়। এদিনের বৈঠকে সবকটি রাজ্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তবে এই বিলগুলিকে এখনও সংসদে পাস করানো বাকি রয়েছে। 

নথিবদ্ধকরণ, টাকা দেওয়া, টাকা ফেরত, ইনভয়েস, রিটার্ন সমস্ত ক্ষেত্রেই যে নিয়মনীতি যুক্ত করা হয়েছে তা জিএসটি কাউন্সিল অনুমোদন করেছে। তবে তাতে কয়েকটি ছোটখাটো পরিবর্তন প্রয়োজন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।মনে করা হচ্ছে সরকারের তরফে কেন্দ্রীয় জিএসটি বিল, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জিএসটি বিল, আইজিএসটি ও কম্পেশেসন বিল আগামী সপ্তাহেই মন্ত্রীসভার অনুমোদনের জন্য পেশ করা হবে। যা সংসদের অনুমোদিত হবে বলেও আশা করা হচ্ছে বিভিন্ন মহল থেকে। রাজ্য জিএসটি বিলগুলি রাজ্য বিধানসভায় ও রাজ্য মন্ত্রীসভায় অনুমোদনের জন্য পেশ করা হবে।

/এফইউ/

লাইভ

টপ