behind the news
Vision  ad on bangla Tribune

আরব নিউজআসাদ ও আমেরিকার মধ্যে একটিকে বেছে নিন: রাশিয়াকে টিলারসন

বিদেশ ডেস্ক২৩:২৬, এপ্রিল ১২, ২০১৭

সিরিয়া ইস্যুতে রাশিয়ার অবস্থানের ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মস্কোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রাশিয়াকে আমেরিকা ও আসাদের মধ্যে যে কোনও একটিকে বেছে নিতে হবে। তাদের হয় যুক্তরাষ্ট্রসহ সমমনা দেশগুলোকে বেছে নিতে হবে; অন্যথায় ইরান, জঙ্গিগোষ্ঠী হিজবুল্লাহ এবং সিরিয়ার বাশার আল আসাদ’কে নিয়ে পথ চলতে হবে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।

মস্কো সফরের প্রাক্কালে মঙ্গলবার ইতালিতে ইউরোপের শীর্ষস্থানীয় কূটনীতিকদের সঙ্গে বৈঠকে মিলিত হন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি বলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহার মোকাবিলায় রাশিয়া ব্যর্থ হয়েছে কিনা তা পরিষ্কার  নয়। তবে আমরা আবারও এ ধরনের হত্যাকাণ্ড চালাতে দিতে পারি না।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে টিলারসন বলেন, আমরা সিরিয়ার জনগণের বিদ্যমান দুর্দশা দূর করতে চাই। রাশিয়া সেই ভবিষ্যতের একটি অংশ হতে পারে। তারা সেখানে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অথবা রাশিয়া তার মিত্রদের সঙ্গে থাকতে পারে। তবে আমরা মনে করি, এসব মিত্ররা দীর্ঘমেয়াদে রাশিয়ার স্বার্থ সংরক্ষণ করবে না।

রেক্স টিলারসন বলেন, এ বিষয়টি আমাদের সবার কাছে পরিষ্কার যে, আসাদ পরিবারের আধিপত্য শেষ হয়ে আসছে। কিন্তু প্রশ্ন হচ্ছে তার এই বিদায়টা কিভাবে হবে? আমাদের দৃষ্টিতে একটি টেকসই রূপান্তর প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়া ইস্যুতে রাশিয়া ও ইরানের মধ্যস্থতায় কাজাখাস্তানের রাজধানী আস্তানায় যে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল; তা সফল হলে সেটা রাজনৈতিক পরিবর্তনের একটা বৃহত্তর ধাপ হতে পারে। রাজনৈতিক আলোচনা জেনেভায় জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় পরিচালিত হবে। তবে এখন পর্যন্ত আস্তানা আলোচনা এমন কোনও সাফল্য অর্জনে সক্ষম হয়নি।

রেক্স টিলারসন বলেন, আশা করি ভবিষ্যৎ সিরিয়ায় আসাদের কোনও ঠাঁই নেই। তার ভাষায়, আমাদের সামরিক পদক্ষেপ ছিল আসাদ সরকারের বর্বরতার বিরুদ্ধে একটি সরাসরি প্রতিক্রিয়া। তবে সিরিয়া ও ইরাকে এখনও আমাদের অগ্রাধিকার তালিকায় রয়েছে আইএস’কে পরাজিত করা।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি নিজের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাসায়নিক হামলায় আসাদ সরকারের জড়িত থাকার বিষয়ে মার্কিন প্রশাসনের দেওয়া দলিলকেও ভিত্তিহীন বলে উল্লেখ করেছে মস্কো।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সিরিয়ার প্রতি দৃঢ় সমর্থন পুনর্বক্ত করেন পুতিন। তিনি বলেন, ‘পশ্চিমা দেশগুলো ও তুরস্ক ইদলিবে রাসায়নিক হামলায় সিরীয় সরকারের জড়িত থাকার কথা বলছে। এটা ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের সময় সাদ্দাম হুসেইনের বিরুদ্ধে বলা কথিত ব্যাপক বিধ্বংসী অস্ত্রের প্রচারণার মতোই। এরইমধ্যে আমরা এমন ঘটনা দেখতে পেয়েছি। রাশিয়ার কাছে তথ্য রয়েছে যে, মার্কিন বাহিনী ভুয়া রাসায়নিক হামলার পরিকল্পনা করছে। এর ওপর ভিত্তি করে তারা আরও ক্ষেপণাস্ত্র হামলা চালাবে।’

/এমপি/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ