behind the news
Vision  ad on bangla Tribune

দ্য ওয়াল স্ট্রিট জার্নালরুশ হস্তক্ষেপের অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত: ট্রাম্প

বিদেশ ডেস্ক১৮:০৬, মে ১৯, ২০১৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের কোনও প্রমাণ নেই। এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ। এ বিষয়ে তদন্ত করায় যুক্তরাষ্ট্র গভীরভাবে আহত হয়েছে। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এর ইউরোপীয় সংস্করণ।

ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প দাবি করেন, তার নির্বাচনি প্রচারণার সঙ্গে রাশিয়ার কোনও সংশ্লিষ্টতা ছিল না। ট্রাম্পের ভাষায়, ‘পুরো বিষয়টিতে আমাকে জড়ানো হয়েছে, যেখানে তাদের (রাশিয়া) সঙ্গে আমার কোনও সংশ্লিষ্টতাই নেই।’

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, নির্বাচনে রুশ সংযোগ তদন্ত প্রভাবিত করার জন্য তিনি সংস্থাটির পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করেছেন। সংবাদ সম্মেলনে তিনি সে অভিযোগও অস্বীকার করেন। কোমি ‘খুবই অজনপ্রিয়’ ছিলেন বলে দাবি করেন ট্রাম্প।

রুশ সংযোগ তদন্তে সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। এ পদক্ষেপটি ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় পক্ষই স্বাগত জানিয়েছে।

ট্রাম্প জানান, ‘রুশ সংযোগের তদন্ত যুক্তরাষ্ট্রের জন্য এক ভীষণ আঘাত, আর তা দেশকে দ্বিধাবিভক্ত করেছে।’ ট্রাম্প আরও জানান, এসব বিতর্ক এড়িয়ে রাষ্ট্র পরিচালনার কাজে মন দিতে চান তিনি।

এর আগে বুধবার ট্রাম্প বলেছিলেন, ‘ইতিহাসে কোনও রাজনীতিক এতো অন্যায্য আচরণের শিকার হননি।’ 

এদিকে, গত সপ্তাহে হোয়াইট হাউসে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ট্রাম্প গোপন নিরাপত্তা তথ্য ফাঁস করেছিলেন বলে মার্কিন সংবাদমাধ্যমে অভিযোগ উঠে। ওই বৈঠকে কথোপকথনের লিখিত কপি মার্কিন কংগ্রেসের হাতে তুলে দেওয়ার প্রস্তাব দেয় রাশিয়া। তবে এ রুশ প্রস্তাবকে অনধিকার চর্চা বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি।

তিনি বলেছেন, ‘এখন ট্রাম্প এ নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত হতে দিলে এ সংক্রান্ত সব ধোঁয়াশা দূর হয়ে যাবে।’

/এমপি/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ