Vision  ad on bangla Tribune

টাইমস অব ইন্ডিয়াজবাইয়ের জন্য গরু বেচা-কেনার নিষেধাজ্ঞায় ভারতের সুপ্রিমকোর্টের স্থগিতাদেশ

বিদেশ ডেস্ক২০:১৬, জুলাই ১২, ২০১৭

টাইমস অব ইন্ডিয়ার ফ্রন্ট পেজভারতে জবাই করার উদ্দেশ্যে গরু কেনাবেচার ওপর সরকারের জারি করা নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। মাদ্রাজ হাইকোর্টের রায়কে সমর্থন জানিয়ে মঙ্গলবার (১১ জুলাই) সুপ্রিম কোর্ট এ স্থগিতাদেশ দেয়। বুধবার (১২ জুলাই) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

গত মে মাসে,ভারত সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হয়, কসাইখানায় জবাইয়ের জন্য পশুবাজারে গরু বা অন্য কোনও গবাদি পশু এখন থেকে কেনাবেচার জন্য নিয়ে আসা যাবে না। এমন কোনও পশু বাজারে নিয়ে আসতে হলে তার মালিককে এই মর্মে লিখিতভাবে জানাতে হবে যে,সেটি কসাইখানায় জবাই করার উদ্দেশ্যে বিক্রির জন্য নিয়ে আসা হয়নি। পাশাপাশি আরও বলা হয়,ক্রেতা-বিক্রেতার কাছ থেকে লিখিত হলফনামা নেওয়া হবে যে,সেটি বিক্রি করা হচ্ছে কেবল কৃষিকাজের জন্য। এ নিয়ে প্রবল অসন্তোষ তৈরি হয় নানা মহলে। ব্যাপক বিক্ষোভ দেখান তামিলনাড়ু, কেরালা ও কর্ণাটকের বাসিন্দারা। উত্তর-পূর্বেও বিক্ষোভের মুখে পড়ে বিজেপি। এক পর্যায়ে মাদ্রাজ হাইকোর্টে একব্যক্তি এর বিরুদ্ধে পিটিশন দাখিল করেন। পিটিশনে বলা হয়, আদেশটি ব্যক্তির খাদ্যাভ্যাস ও জীবনপদ্ধতি বেছে নেওয়ার বিষয়ে মৌলিক মানবাধিকার লঙ্ঘন করেছে। বিষয়টি আমলে নিয়ে কেন্দ্রীয় সরকারের আদেশ চার সপ্তাহের জন্য স্থগিত করেন মাদ্রাজ হাইকোর্ট।

এই প্রেক্ষাপটে মঙ্গলবার সুপ্রিমকোর্টে আদেশে বলা হয়,কিছু পরিবর্তন না করে আপাতত ভারতজুড়ে গরু জবাই বা জবাইয়ের উদ্দেশ্যে কেনাবেচা নিষিদ্ধ করা সম্ভব হচ্ছে না। মাদ্রাজ হাইকোর্টের স্থগিতাদেশটি তিন মাসের জন্য বহাল থাকছে, তা সারা ভারতে প্রযোজ্য হবে।

এর ফলে জবাই করার উদ্দেশ্যে ভারতে গরু বেচাকেনায় আপাতত আর বাধা থাকলো না।  

/এফইউ/ 






লাইভ

টপ