বিধিবহির্ভূতভাবে জ্যেষ্ঠ দুই নিরাপত্তা কর্মকর্তা পাচ্ছেন নওয়াজ

ডনবিধিবহির্ভূতভাবে জ্যেষ্ঠ দুই নিরাপত্তা কর্মকর্তা পাচ্ছেন নওয়াজ

Send
বিদেশ ডেস্ক২০:৩৩, আগস্ট ০৭, ২০১৭

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নিরাপত্তা কর্মকর্তা হিসেবে নতুন করে পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে নিয়োজিত কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর প্রধান নিরাপত্তা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকারী ওই পুলিশ সদস্যকে সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিতের জন্য মোতায়েন করা হয়েছে। তাছাড়া আগে থেকেই নওয়াজের ব্যক্তিগত বাসভবনে আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। এ দুই কর্মকর্তাই এসপি র‍্যাংকের। অথচ, ব্লু বুক বা পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রটোকল সংক্রান্ত নির্দেশিকায় সাবেক প্রধানমন্ত্রীর জন্য এসপি র‍্যাংকের কাউকে নিয়োগ দেওয়ার বিধান নেই। সোমবার (৭ আগস্ট) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা
ডনের প্রতিবেদনে বলা হয়, বিএস-১৮ এর এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে নওয়াজ শরিফের নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন করা হয়েছে। অথচ ব্লু বুকে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী, কেবল দায়িত্বরত প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টের জন্য এসপি র‍্যাংকের কর্মকর্তা মোতায়েন করা হয়। সেই বিধি উপেক্ষা করেই নওয়াজ শরিফের জন্য নিরাপত্তা কর্মকর্তা পাঠিয়েছে অন্তর্বর্তী সরকার।

৪ আগস্ট এস্টাবলিশমেন্ট ডিভিশন থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তানের পুলিশ সার্ভিসের বিএস-১৮ এর কর্মকর্তা মোহাম্মদ জিসান রেজা যিনি বর্তমানে প্রধানমন্ত্রীর প্রধান নিরাপত্তা কর্মকর্তা হিসেবে নিয়োজিত রয়েছেন, তাকে বদলি করা হচ্ছে এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা কর্মকর্তা হিসেবে কাজ করার আদেশ দেওয়া হচ্ছে।’

এদিকে লাহোর পুলিশের নিরাপত্তা বিভাগে ১১০০ নিরাপত্তা কর্মীকে নেতৃত্ব প্রদানকারী এক এসপিও নওয়াজের রাইউয়িন্ডের বাসভবনে মোতায়েনরত আছেন।

সূত্রের বরাত দিয়ে ডন জানায়, অযোগ্য ঘোষিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জন্য দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে নিয়োজিত রাখা ঠিক হবে কিনা তা নিয়ে পাঞ্জাব পুলিশ কর্তৃপক্ষ সংশয়ে রয়েছে।

/এফইউ/

লাইভ

টপ