দ্য হিমালায়ান টাইমস নেপালের সাতটি প্রদেশের সদর দফতর ও গভর্নরের নাম ঘোষণা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:০৫, জানুয়ারি ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:১৫, জানুয়ারি ১৮, ২০১৮

নেপালের সাতটি প্রদেশের গভর্নর ও প্রদেশগুলোর অস্থায়ী সদর দফতরের নাম সুপারিশ করেছে দেশটির সরকার। দেশটির রাষ্ট্রপতি নতুন সুপারিশকৃত ব্যক্তিদের প্রদেশ প্রধান হিসেবে শপথ পাঠ করানোর পর কর্মকর্তা হিসেবে নিয়োগ দেবেন। নেপালের শীর্ষ স্থানীয় দৈনিক ‘দ্য হিমালায়ান টাইমস’ খবরটিকে তাদের শিরোনাম করেছে।

Capture

নেপালের অস্থায়ী সরকারের মন্ত্রিসভার এক বৈঠকে বিভিন্ন প্রদেশের অস্থায়ী সদর দফতর ও গভর্নরের নাম নির্ধারণ করে সুপারিশ করা হয়। পরে এক বিবৃতিতে জানানো হয়, প্রদেশ-১ এর প্রশাসনিক এলাকা হিসেবে বিরাটনগরে প্রধানমন্ত্রীর বাসভবনকে নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রদেশ-২ এর জন্য জনকপুর, ৩ এর জন্য হেতাউদা, ৪ এর জন্য পোখারা, ৫ এর জন্য বাটওয়াল, ৬ এর জন্য সুরখিত ও প্রদেশ-৭ এর জন্য ধাঙ্গাদির নাম ঘোষণা করা হয়েছে।

প্রদেশগুলোর প্রধান হিসেবে যথাক্রমে গোবিন্দ বাহাদুর থামবাহাঙ্গ, রতনেশ্বর লাল কায়স্থ, অনুরাধা কৈরালা, বাবুরাম কুনওয়ার, উমাকান্ত ঝা, দুর্গা কিশার খানাল ও মোহন দাস মাল্লার নাম ঘোষণা করা হয়েছে।

নেপালের জাতীয় পরিষদের নির্বাচনের জন্য প্রাদেশিক প্রধান ও প্রাদেশিক সদরদপ্তরের নাম ঘোষণা খুবই জরুরি। কারণ প্রাদেশিক পরিষদের সদস্যদের নিয়ে ইলেক্ট্ররাল কলেজ গঠিত হবে। কিন্তু প্রাদেশিক গভর্নর না থাকায় তারা শপথ নিতে পারছেন না। দেশটির সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশন গভর্নরদের কাছেই প্রাদেশিক পরিষদ নির্বাচনের চূড়ান্ত ফল জমা দেবেন। আর প্রাদেশিক সদর দফতরে এসব নির্বাচিতদের শপথ বাক্য পাঠ করাবেন গভর্নররা।

দেশটির রাজনৈতিক দলগুলো এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

 

/আরএ/

লাইভ

টপ