দ্য টাইমস অব ইন্ডিয়া ভারতের প্রধান বিচারপতির বেঞ্চেই লোয়া মৃত্যু মামলার শুনানি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫০, জানুয়ারি ২১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৫৬, জানুয়ারি ২১, ২০১৮

ভারতের প্রধান বিচারপতি দীপক মিশরার নেতৃত্বাধীন বেঞ্চেই অবশেষে বিচারপতি বি এইচ লোয়ার মৃত্যু সংক্রান্ত মামলাটির শুনানি হতে যাচ্ছে। সোমবার প্রধান বিচারপতি, বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত বেঞ্চে এই শুনানি হবে। রবিবার (২১ জানুয়ারি) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
ভুয়া এনকাউন্টারে সোহরাবউদ্দিন শেখ নামের এক ব্যক্তিকে হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগে ২০০৫ সালে গুজরাটের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়। ওই মামলার বিচার করছিলেন বিচারপতি লোয়া। ২০১৪ সালের ডিসেম্বরে নাগপুরে তার মৃত্যু হয়। এর কিছুদিন পরেই অন্য এক বিচারপতি প্রমাণের অভাবে বর্তমান বিজেপি সভাপতিকে এই মামলা থেকে রেহাই দেন। দু’মাস আগে বিচারপতি লোয়ার পরিবারের লোকজন দাবি করেন, তার মৃত্যু স্বাভাবিক নয়। মহারাষ্ট্রের সাংবাদিক বি এস লোন ও সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা নিরপেক্ষ তদন্তের দাবিতে মামলা দায়ের করেন।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টের চার বিচারপতি সাংবাদিক বৈঠক করে যে বিষয়গুলি নিয়ে সরব হয়েছিলেন, তার মধ্যে অন্যতম ছিল বিচারপতি বি এইচ লোয়ার মৃত্যুর মামলা। তাদের অভিযোগ ছিল, এই মামলার শুনানি ঠিকমতো হচ্ছে না। এই সাংবাদিক বৈঠকের জেরেই নড়েচড়ে বসেছেন প্রধান বিচারপতি দীপক মিশরা। তিনি এই মামলাটির শুনানি ‘উপযুক্ত বেঞ্চে’ হওয়ার ব্যবস্থা করার নির্দেশ দেন। শেষপর্যন্ত প্রধান বিচারপতির বেঞ্চেই সরে গেল এই মামলা।

এর আগে বিচারপতি লোয়ার মৃত্যু সংক্রান্ত মামলাটির শুনানি হয়েছিল বিচারপতি অরুণ মিশরা ও অপর এক বিচারপতিকে নিয়ে গঠিত বেঞ্চে। এ নিয়েই আপত্তি জানিয়েছিলেন বিদ্রোহী চার বিচারপতি। 

/এফইউ/

লাইভ

টপ