ডন আফগানিস্তানের কাছে ২৭ জঙ্গিকে হস্তান্তর করেছিল পাকিস্তান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫৩, জানুয়ারি ৩১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:০৬, ফেব্রুয়ারি ০১, ২০১৮

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,  তালেবান ও হক্কানি নেটওয়ার্কের সন্দেহভাজন যোদ্ধাকে গত বছরের নভেম্বর মাসে আফগানিস্তানের কাছে হস্তান্তর করেছে দেশটি। আফগানিস্তানে চলমান ধারাবাহিক সন্ত্রাসী হামলার দায় স্বীকার করা সংগঠন দুটির ওপর চাপ বাড়ানোর লক্ষ্যেই তাদের হস্তান্তর করা হয়। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন খবরটিকে বুধবার (৩১ জানুয়ারি) তাদের প্রধান শিরোনাম করেছে।

Capture

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল মঙ্গলবার রাতে টুইটারে একটি পোস্ট দেন। এতে তিনি বলেন, ২০১৭ সালের নভেম্বরে টিটিএ (তেহরিক ই তালেবান আফগানিস্তান) ও এইচএন  (হক্কানি নেটওয়ার্ক) এর সন্দেহভাজন ২৭ ব্যক্তিকে আফগানিস্তানের কাছে হস্তান্তর করা হয়েছে।

তবে ওই পোস্টে কোন কোন ব্যক্তিকে আর কোন চুক্তির আওতায় হস্তান্তর করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, গত ৪ ডিসেম্বর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের পাকিস্তান সফরকে সামনে রেখেই তাদের হস্তান্তর করা হয়েছে।

কোনও  ঝামেলা ছাড়া হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে বিষয়টি গোপন রাখা হয়েছিল। তবে তারপরও বিষয়টি পাকিস্তানের প্রতি মার্কিন নীতিতে কোনও পরিবর্তন আনতে পারেনি। ডোনাল্ড ট্রাম্পও সে সময় বিষয়টির প্রশংসা করেছিলেন বলে পাকিস্তান সূত্রে জানা গেছে। 

/আরএ/

লাইভ

টপ