নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন ট্রাম্পের প্রচারণা দলের উপদেষ্টার দোষ স্বীকার, তদন্তে সহায়তার আশ্বাস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৩, ফেব্রুয়ারি ২৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:৪৬, ফেব্রুয়ারি ২৪, ২০১৮

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ও তদন্ত কর্মকর্তাদের কাছে মিথ্যা বলার দায় স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণা দলের অন্যতম শীর্ষ কর্মকর্তা রিক গেইটস। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে চলা বিচার বিভাগের বিশেষ তদন্ত দলের করা অভিযোগের মুখে শুক্রবার গেইটস তার দোষ স্বীকার করেন। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস শনিবার (২৪ ফেব্রুয়ারি) খবরটিকে তাদের প্রধান শিরোনাম করেছে।

২৪ ফেব্রুয়ারির দ্য নিউ ইয়র্ক টাইমস`র নিউ ইয়র্ক সংস্করণের প্রথম পাতা

খবরে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পের সাবেক সহযোগীর বিরুদ্ধে ব্যাংক জালিয়াতি ও মুদ্রা পাচার ষড়যন্ত্রের অভিযোগও এনেছে মার্কিন বিচার বিভাগ। সেসব অভিযোগ প্রমাণ হলে তার জেল হতে পারে। শুক্রবার যে অভিযোগগুলোর দায় স্বীকার করেছেন, তাতেই তার সর্বোচ্চ ছয় বছরের কারাদণ্ড হতে পারে। তবে রাশিয়া সংযোগ বিষয়ে তদন্তে সহযোগিতা করার ঘোষণা দেওয়ায় তদন্ত কর্মকর্তারা আদালতে তার সাজা কমানোর অনুরোধ করতে পারেন।

মার্কিন নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ নিয়ে চলা এ বিশেষ তদন্ত দল ট্রাম্পের প্রচার শিবিরের সাবেক ব্যবস্থাপক পল ম্যানাফোর্টের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ এনেছে। গেইটস দায় স্বীকার করে নেওয়ায় ট্রাম্পের সাবেক এ প্রভাবশালী উপদেষ্টার ওপর চাপ বাড়লেও শুক্রবার এক বিবৃতিতে নিজেকে নির্দোষ দাবি করেছেন ম্যানাফোর্ট।

পর্যবেক্ষকদের ধারণা, গেইটসের পর ম্যানাফোর্টও যদি তদন্ত কর্মকর্তাদের সহযোগিতা করার ঘোষণা দেন, তাহলে ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের অনেক তথ্যই মুলারের হাতে চলে আসবে।

/আরএ/

লাইভ

টপ