ডন যুক্তরাষ্ট্রের ছায়া হবে না পাকিস্তান: আসিফ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৯, মার্চ ০২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৫:৫৬, মার্চ ০৩, ২০১৮

পাকিস্তান যুক্তরাষ্ট্রের স্বার্থে আর নিজের স্বার্থ বিসর্জন দেবে না বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ। বৃহস্পতিবার চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর সংক্রান্ত একটি সেমিনারে তিনি এসব কথা বলেন। খবরটিকে শুক্রবার (২ মার্চ) প্রধান শিরোনাম করেছে পাকিস্তানের শীর্ষ দৈনিক ডন।

Capture

পাক-চায়না ইনস্টিটিউটের আয়োজনে ওই সেমিনারে আসিফ বলেন, ‘অতীতের মতো আর হবে না। কোনো পরিস্থিতিতেই আমরা আর যুক্তরাষ্ট্রের ছায়া হবো না। মার্কিন স্বার্থ রক্ষায় আমরা নিজেদের স্বার্থ বিসর্জন দেবো না।’ মার্কিন প্রশাসনের সঙ্গে সম্পর্কে বর্তমানে ‘জটিলতা’ বিরাজ করছে বলেও জানান তিনি।

পাক পররাষ্ট্রমন্ত্রী জানান, পাকিস্তানের স্বার্থই সবকিছুর ওপরে ও সর্বোচ্চ অগ্রাধিকারে থাকবে। তিনি বলেন, এই স্বার্থ যেকোনো কিছুর বিনিময়ে রক্ষা করা হবে।
পাকিস্তান-ভারত সংলাপে মার্কিন আহ্বানের ব্যাপারে প্রশ্ন করা হলে আসিফ বলেন, আগে যুক্তরাষ্ট্রকে দক্ষিণ এশিয়া নীতির ব্যাপারে ভারসাম্যে আসতে হবে। তার ভাষায়, ‘মার্কিন নীতি ভারতবান্ধব। এই অঞ্চলে নীতিতে ভারসাম্য আনতে পারলেই তারা যোগ্য মধ্যস্থতাকারী হতে পারবে। তারপরই আমি নতুন ভূমিকা নিতে পারি।’

গত সপ্তাহে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি নতুন সিদ্ধান্তেও যেকোনো নীতি বাস্তবায়নে জতীয় স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। আর পাকিস্তানের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার পর তা উন্নয়নে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে সংলাপের ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের পক্ষ থেকে বারবার পরস্পরবিরোধী বিবৃতি দেয়া হয়েছে।

/আরএ/

লাইভ

টপ