ডন আফগানিস্তান সংকট নিরসনে উপায় খুঁজতে একমত যুক্তরাষ্ট্র-পাকিস্তান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৯, মার্চ ১৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৩৪, মার্চ ১৭, ২০১৮

আফগানিস্তানের সংকট নিরসনে সমঝোতা পথ খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী। শুক্রবার ওয়াশিংটনে এক অনির্ধারিত বৈঠকে তারা এই মন্তব্য করেছেন। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে প্রকাশিত খবরটিকে শনিবার (১৭ মার্চ) পাকিস্তানের শীর্ষ দৈনিক ‘ডন’ তাদের প্রধান শিরোনাম করেছে।

dawn

খবরে বলা হয়, মার্কিন ভাইস প্রেসিডেন্টের আবাসিক কার্যালয়ে ৩০ মিনিটের এই একক বৈঠক অনুষ্ঠিত হয়। পাকিস্তানের অনুরোধেই বৈঠকটির আয়োজন করা হয়।

মার্কিন ভাইস প্রেসিডেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষ উপদেষ্টা মাইকেল ক্যাট্রন বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে আর কোনও মার্কিন বা পাকিস্তানি কর্মকর্তা উপস্থিত ছিলেন না। বৈঠকে আব্বাসী মার্কিন কর্মকর্তাদের বলেন, চীনের সঙ্গে ইসলামাবাদের ঘনিষ্ঠ সম্পর্ক ওয়াশিংটনের জন্য উদ্বেগের কারণ হবে না।

বৈঠক সূত্রে জানা গেছে, ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর পাক প্রধানমন্ত্রী আব্বাসী যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য টেড ইয়োহোর সঙ্গে ৪০ মিনিটের বৈঠক করেন। পেন্সের মতো মার্কিন আইনপ্রণেতারাও আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করেন। তবে তারা পাকিস্তানে চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া পাকিস্তানের খ্রিস্টানদের বিরুদ্ধে ব্লাসফেমি মামলার বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।

 

/আরএ/

লাইভ

টপ