ডন কূটনীতিক হয়রানি বন্ধে একমত ভারত ও পাকিস্তান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৫, মার্চ ৩১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৩৯, এপ্রিল ০১, ২০১৮

কূটনীতিক ও দূতাবাসে কর্মীদের হয়রানি বন্ধে উদ্যোগ নিতে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। এখন থেকে দেশ দুটির মধ্যে ১৯৯২ সালে স্বাক্ষরিত ‘কোড অব কন্ডাক্ট’  চুক্তি অনুযায়ী এসব সমস্যার সমাধান করা হবে। শনিবার (৩১ মার্চ) খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি পত্রিকা ডন।

ডন পত্রিকার ৩১ মার্চ, ২০১৮ তারিখের প্রচ্ছদ

শুক্রবার পাকিস্তানের বৈদেশিক অফিস ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যুগপৎ প্রকাশিত এক বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, কূটনীতিক ও কূটনৈতিক এলাকায় আচরণ সংক্রান্ত সমস্যা সমাধানে ভারত ও পাকিস্তান সম্মত হয়েছে। ১৯৯২ সালের ‘কোড অব কন্ডাক্ট’ অনুযায়ী ভারত ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে আচরণ করা হবে।

সম্প্রতি দিল্লিতে পাকিস্তানি কূটনীতিকদের সঙ্গে বেশ কয়েকটি হয়রানির অভিযোগ ওঠে। একই সময় ইসলামাবাদে ভারতীয় কূটনীতিকদের সঙ্গেও একই ধরনের আচরণের অভিযোগ তোলে দেশটি। এরপর পাকিস্তানের হাই কমিশনার সোহাইল মাহমুদকে ইসলামাবাদে ডেকে পাঠানো হয়। এরপরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৭ মার্চ থেকে ২৩ মার্চের মধ্যে পাকিস্তানি কূটনীতিক ও তাদের পরিবারের সঙ্গে ৫০টিরও বেশি হয়রানির ঘটনা ঘটেছে। তবে কূটনীতিকদের শিশু সন্তানদের স্কুলে যাওয়ার সময় থামিয়ে হয়রানি করায় বিষয়টি কুৎসিত হয়ে ওঠে।  একই সময় ইসলামাবাদে ভারতীয় কূটনীতিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগে কমপক্ষে ১৫টি অভিযোগ পাকিস্তানের বৈদেশিক দফতরে পাঠানো হয়।  এই পরিপ্রেক্ষিতে দুই দেশে ১৯৯২ সালের কূটনীতিকদের সঙ্গে আচরণবিধি মেনে চলতে সম্মত হয়।

 

/আরএ/

লাইভ

টপ