ডন পাক-আফগান সম্পর্কের কাঠামো নির্ধারণে ঐকমত্য

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৮, এপ্রিল ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:৩৯, এপ্রিল ০৮, ২০১৮

তালেবানের সঙ্গে শান্তি আলোচনার ব্যাপারে পাকিস্তান ও আফগানিস্তানের দ্বি-পাক্ষিক সম্পর্কের কাঠামো নির্ধারণে একমত হয়েছে। শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর একদিনের আফগানিস্তান সফরে এই ঐক্যমত হয়। একই সময় পাক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী ও আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি যৌথভাবে তালেবানকে আলোচনায় বসার আহ্বান জানান। পাকিস্তানের শীর্ষ সংবাদপত্র ‘ডন’ শনিবার খবরটিকে তাদের প্রধান শিরোনাম করেছে।

আফগার সরকারের আমন্ত্রণে পাকিস্তানি প্রধানমন্ত্রী এই সফর করেন। তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় পাকিস্তানের সহায়তা চেয়ে আসছে আফগানিস্তান। সফরকালে পাকিস্তানি প্রধানমন্ত্রী আফগান প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও দেশটির সরকারের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ ও হাই পিস কাউন্সিলের প্রধান কারিম খালিলির সঙ্গে দেখা করেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ঘানি ও প্রধানমন্ত্রী আব্বাসী পাক-আফগান সম্পর্কের সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন। তারা আফগানিস্তানের শান্তি ও সমন্বয় সাধন, সন্ত্রাসবাদ বিরোধিতা, আফগান শরণার্থীদের ফেরত আনা, দ্বি-পাক্ষিক বাণিজ্য ও আঞ্চলিক যোগাযোগ নিয়ে আলোচনা করেন। খুবই আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে এই আলোচনা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

 

/আরএ/

লাইভ

টপ