দ্য হিমালয়ান টাইমস আগামী মাসে নেপাল সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৫, এপ্রিল ২২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:০১, এপ্রিল ২২, ২০১৮

আগামী ১১ ও ১২ মে নেপাল সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতোমধ্যে ওই সফরের নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের জন্য অগ্রগামী দল কাঠমুণ্ডু পৌঁছেছে। তারা সফরের বিষয়টি চূড়ান্ত করেছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। খবরটিকে রবিবার (২২এপ্রিল) প্রধান শিরোনাম করেছে নেপালের সংবাদমাদ্যম দ্য হিমালয়ান টাইমস।

নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমসের ২২ এপ্রিল, ২০১৮ এর প্রচ্ছদ

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, এবার ভারতের প্রধানমন্ত্রীর বহুল প্রতীক্ষিত জনকপুর সফরও অনুষ্ঠিত হবে। জনক ভারতের প্রদেশ-২ এর সদর দফতর ও ভারত ও নেপালের অন্যতম তীর্থস্থান। সেখানকার প্রাদেশিক সরকার বলেছে, আগামীকাল থেকে ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি শুরু হবে।

২০১৪ সালে দ্বিতীয় সফরে ভারতীয় প্রধানমন্ত্রী এই সফরে জনকপুর, মুক্তিনাথ ও লুমবিনি পরিদর্শন করতে চাইলেও কিছু কারণে পারেননি।

নেপাল সরকারের একজন শীর্ষ সূত্র জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তবে গত ৬ থেকে ৮ এপ্রিল ভারতে সরকারি সফরকালে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ভারতের প্রধানমন্ত্রীকে তার দেশে আমন্ত্রণ করেন। এটা নেপালে মোদির তৃতীয় সফর।

প্রায় ১৭ বছর ২০১৪ সালের আগস্টে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নেপাল সফরে যান মোদি। তার আগে ১৯৯৭ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী আইকে গুজরাল নেপাল সফর করেছিলেন। এরপর ২০১৪ সালের নভেম্বরে মোদি দ্বিতীয়বারের মতো নেপাল সফরে যান।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি ২০০১ সালে কাঠমান্ডু সফর করেছিলেন। কিন্তু তা ছিল সার্ক সম্মেলনের যোগ দেওয়ার জন্য।

/আরএ/

লাইভ

টপ