নিউ ইয়র্ক টাইমস ইরান চুক্তি নিয়ে ইউরোপীয় নেতাদের চাপের মুখে ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৯, এপ্রিল ২৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:৫৩, এপ্রিল ২৪, ২০১৮

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি টিকিযে রাখতে ইউরোপিয়ান মিত্রদের কাছ থেকে চাপের মুখে পড়তে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো এখন যু্ক্তরাষ্ট্র সফর করছেন। এই সপ্তাহেই দেশটিতে যাবেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। দুই নেতাই ইরানের সঙ্গে তিন বছর আগের চুক্তিটি থেকে বের হয়ে না আসতে যুক্তরাষ্ট্রকে চাপ দেবেন বলে আশা করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস খবরটিকে মঙ্গলবার (২৪ এপ্রিল) শিরোনাম করেছে।

নিউ ইয়র্ক টাইমস পত্রিকার ২৪ এপ্রিল, ২০১৮ তারিখের প্রচ্ছদ

ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাঁক্রো প্রথম যুক্তরাষ্ট সফরে গেলেন। এই সফরে তার সঙ্গে ট্রাম্পের সঙ্গে অসাধারণ সম্পর্ককে কাজে লাগিয়ে ইরান চুক্তি টিকিয়ে রাখতে চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে। অন্যদিকে ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক তেমনটা না থাকলেও জার্মান চ্যান্সেলন আঙ্গোলা ম্যার্কেল শুক্রবার তাকে একই কথা আরও জোরালোভাবে উপস্থাপন করবেন।

ট্রাম্পের বেঁধে দেওয়ার ১২ মে সময়সীমার আগে দুই ইউরোপীয় নেতার এমন পরপর সফর অনুষ্ঠিত হচ্ছে। ট্রাম্প এই সময়ের মধ্যে ইরানের সঙ্গে করা চুক্তির ত্রুটি সংশোধন করতে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেন। নইলে তিনি ১২ মের পর চুক্তিটি আর নবায়ন করবেন না। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার করা এই ‍চু্ক্তির ফলে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্রসহ বিশ্বশক্তি। বিনিময়ে ইরান তাদের পরমাণু কার্যক্রম সীমিত করে ফেলে। তবে ট্রাম্পসহ অন্যরা চুক্তির সমালোচনা করে বলেন চুক্তিটি এক দশক পর শেষ হবে। এরপরও ইরান ক্ষেপণাস্ত্র উন্নয়নের কাজ অব্যাহত রেখেছে। আঞ্চলিক অস্থিতিশীলতা ঠেকাতে তাদের এই কার্যক্রম বন্ধ করতে হবে।

/আরএ/

লাইভ

টপ