দ্য টাইমস অব ইন্ডিয়া আফগানিস্তানে ভারতীয় সাত প্রকৌশলী অপহৃত, সন্দেহের মুখে তালেবান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৪, মে ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:৩৫, মে ০৮, ২০১৮

আফগানিস্তানে সাত ভারতীয় প্রকৌশলীকে অপহরণ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় তালেবানদের হাত রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। অপহৃত ওই প্রকৌশলীরা দ্য আফগানিস্তান ব্রেসনা শেরকাট নামে একটি নির্মাণ প্রতিষ্ঠানের হয়ে কাজ করছিলেন। প্রতিষ্ঠানটি বাগলান প্রদেশে একটি ইলেক্ট্রিক সাব স্টেশন তৈরির কাজ করছে। সোমবার (৭মে) ভারতের শীর্ষ স্থানীয় ইংরেজি পত্রিকা দ্য টাইমস অব ইন্ডিয়ার দিল্লি সংস্করণে খবরটিকে প্রধান শিরোনাম করা হয়েছে।

দ্য টাইমস অব ইন্ডিয়ার ৭মে তারিখের দিল্লি সংস্করের প্রচ্ছদ

খবরে বলা হয়, রবিবার সকালে বাসে করে সরকারি পাওয়ার সাব স্টেশনে যাচ্ছিলেন ওই প্রকৌশলীসহ অন্যরা। পথে বাগ-এ-সামল নামে একটি গ্রামের কাছে কয়েকজন বন্দুকধারী তাদের বাসটিকে আটকে দেয়। বাস থামলে অস্ত্রের মুখে চালকসহ সাত ভারতীয়কে তুলে নিয়ে যায় তারা। বাগলান পুলিশের মুখপত্র জাবিউল্লা সুজা সাত ভারতীয়সহ আটজনকে অপহরণের সত্যতা নিশ্চিত করেছেন।

কাবুলে নিযুক্ত ভারতীয় দূতাবাসের কর্মকর্তারাও অপহরণের ঘটনা স্বীকার করেছেন। দূতাবাসের পক্ষ থেকে প্রকৌশলীদের মুক্ত করার সব রকম চেষ্টা চালানো হচ্ছে বলে জানানো হয়েছে।

এখনও পর্যন্ত কোনও সংগঠন এই অপহরণের দায় স্বীকার করেনি। মুক্তিপণ চেয়েও কেউ যোগাযোগও করেনি। তবে পুলিশের ধারণা, এ ঘটনার সঙ্গে তালেবানদের সমর্থনপুষ্ট কোনও গোষ্ঠী জড়িত থাকতে পারে।

উল্লেখ্য, আফগানিস্থানের বিভিন্ন স্থানে কাজ করছেন শতাধিক ভারতীয় প্রকৌশলী ও প্রযুক্তিবিদ। দেশটির বর্তমান সরকারের সঙ্গে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

/আরএ/

লাইভ

টপ