গালফ টাইমসকাতারে কাল থেকে রমজান শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৪৮, মে ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৫৩, মে ১৬, ২০১৮

আগামীকাল ১৭ মে বৃহস্পতিবার থেকে কাতারে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। বুধবার দেশটির আওকাফ অ্যান্ড ইসলামিক অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রণালয়ের চাঁদ দেখা কমিটি ঘোষণা দেয়, ১৬ মে আরবি শাবান মাসের শেষ দিন। আর আরবি চন্দ্রবর্ষ অনুযায়ী, শাবানের পরের মাসই হচ্ছে রমজান। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠকে জানানো হয়, রমজানের চাঁদ দেখা যায়নি। রমজান মাস উপলক্ষে কাতারের সরকার ও জনগণ এবং মুসলিম উম্মাহর প্রতি অভিবাদন জানিয়েছে কমিটি।

এদিকে বুধবার পবিত্র রমজান মাস পালন শুরু করেছে তুরস্ক। যুক্তরাষ্ট্র ও ইউরোপেও এদিন থেকেই রোজা শুরু হচ্ছে।

মঙ্গলবার সৌদি আরবে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার রমজান পালন শুরু করবেন দেশটির নাগরিকরা। ইন্দোনেশিয়া, লেবানন, সিরিয়া, মিসর, মরক্কো ও বাহরাইনেও একই দিনে শুরু হবে সিয়াম সাধনা।

হিজরি সালের রমজান মাস মুসলিম সম্প্রদায়ের কাছে পবিত্র মাস হিসেবে বিবেচিত। এ মাসে দিনভর খাবার ও প্রবৃত্তি থেকে দূরে থেকে আত্মশুদ্ধির অর্জনের মাধ্যমে আল্লাহ তাআলা’র নৈকট্য লাভের চেষ্টা করেন মুসলমানরা। মধ্যপ্রাচ্যের নানা দেশে এ মাসে বাড়তি ইবাদাত-বন্দেগি’র পাশাপাশি বিভিন্ন সামগ্রীতে দেওয়া হয় মূল্যছাড়। এবারের রমজানকে সামনে রেখে গত ৬ মে থেকে কাতারে শুরু হয়ে এই ছাড়।

রোজাদারদের অর্থ কষ্ট লাগব এবং বাড়তি সাওয়াবের আশায় নিত্য-প্রয়োজনীয় সামগ্রীতে এই ছাড় দেওয়া হয়। রমজানকেন্দ্রিক মূল্যছাড় নিয়ে দেশটিতে সরকারিভাবে তালিকা প্রকাশ করা হয়। অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রচারিত তালিকায় যেসব পণ্যের দাম কমানো হয়েছে সেগুলোর নাম উল্লেখ থাকে। বিশেষ করে রোজাদারদের খাদ্য সামগ্রী কেনার ক্ষেত্রে সরকারের এই উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করে।

এবার কাতারে ময়দা, চিনি, চাল, পাস্তা, তেল, দুধসহ রমজানে সাধারণভাবে ব্যবহৃত প্রায় সব পণ্যের দাম কমানো হয়েছে। তালিকায় রয়েছে নন ফুড সামগ্রীও। বড় খুচরা দোকানগুলোতে রমজানে মূল্যছাড়ের তালিকা পাঠানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও নতুন মূল্য তালিকা দেখার সুযোগ পাবেন নাগরিকরা। গ্রাহকদের সুবিধার্থে মন্ত্রণালয়ের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও এই তালিকা প্রকাশ করা হয়েছে।

দোকানগুলোতে এ আদেশ কার্যকরের বিষয়টি নিশ্চিত করতে ভোক্তা আইনের প্রয়োগ জোরদারের ঘোষণা দিয়েছে কাতারি কর্তৃপক্ষ। নিয়মের যাতে ব্যত্যয় না ঘটে সেজন্য দোকানগুলোতে পরিদর্শন কার্যক্রমও বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।

/এমপি

লাইভ

টপ