ওয়াশিংটন পোস্ট ২০১৪ সালের পর মার্কিন অর্থনীতিতে সর্বোচ্চ বিকাশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৫, জুলাই ২৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৫:৫৭, জুলাই ২৮, ২০১৮

২০১৮ সালের এপ্রিল থেকে জুন মাসে যুক্তরাষ্ট্রের অর্থনীতির প্রবৃদ্ধি ৪ দশমিক ১ শতাংশ। ২০১৪ সালের পর এটাই সর্বোচ্চ। এই বছরের প্রথম তিন মাসের তুলনায় অর্থনীতির বিকাশে উল্মফন ঘটেছে। তবে অর্থনীতিবিদরা সতর্ক করে বলছেন, এটা একটি ঝলক হতে পারে। শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

ওয়াশিংটন পোস্ট

স্বতন্ত্র অর্থনীতিবিদরা বলছেন, এপ্রিল-জুনের অর্থনীতির এই বিকাশ ট্রিলিয়ন ডলার কর কর্তনের ফল। এছাড়া বিদেশি কোম্পানিগুলো মার্কিন পণ্যের মজুদ বাড়ানোর কারণে ঘটেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ার কারণেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিশ্লেষকদের মতে, বছরের শেষ ছয় মাসে অর্থনীতির এই বিকাশ কমে যাবে। হয়ত ট্রাম্পের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা ৩ শতাংশের কমও হতে পারে।

শুক্রবার হোয়াইট হাউসের বাইরে এক সংবাদ সম্মেলনে অর্থনীতির বিকাশে এই ধারার খবর উদযাপন করেছেন ট্রাম্প। তিনি বলেন, আমাদের অর্থনীতি এরচেয়েও প্রবৃদ্ধি অর্জন করবে। বছর শেষে তা ৩ শতাংশের বেশি দাঁড়াবে।

ইকোনমিক সাইকেল রিসার্চ ইনস্টিটিউটের সহ-প্রতিষ্ঠাতা লক্ষ্মণ আচুথান বলেন, মোদ্দা কথা হলো প্রবৃদ্ধি স্থিতিশীল নয়। আগামী দিনগুলোতে তা মন্থর হয়ে পড়বে। তবে ট্রাম্প প্রবৃদ্ধির সাময়িক গতিশীলতা উদযাপন করতেই পারেন।

হরিজন ইনভেস্টমেন্টের প্রধান বৈশ্বিক কৌশলবিদ গ্রেগ ভ্যালিয়ের মনে করেন, এই বিকাশকে অতিমাত্রায় গুরুত্বপূর্ণ করে তোলা উচিত হবে না ট্রাম্পের। দেশের অনেক খাতেই স্থিতিশীলতা ও কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত হয়নি।

 

/এএ/

লাইভ

টপ