দ্য হিমালয়ান টাইমস নেপালে বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলিতে একজন নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৫, আগস্ট ২৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:৫৮, আগস্ট ২৬, ২০১৮

নেপালের কাঞ্চনপুরের ভিমদত্ত পৌর এলাকায় বিক্ষোভরত স্কুল শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলিতে সানি খুনা নামে এক শিশু নিহত হয়েছে। গত ২৬ জুলাই একটি আখক্ষেত থেকে নির্মলা পানতা নামে এক স্কুলছাত্রীর লাশ উদ্ধার হলেও এতদিনে আসামি ধরতে ব্যর্থ হওয়ায় আন্দোলন করছিল শিশুরা। শুক্রবার বিষয়টি নিয়ে বিক্ষোভ চলাকালে পুলিশ গুলি চালায়। এতে এক শিশু নিহত হওয়ার পাশাপাশি আরও পাঁচজন আহত হয়েছে। খবরটিকে শনিবার প্রধান শিরোনাম করেছে নেপালের শীর্ষ ইংরেজি দৈনিক পত্রিকা দ্য হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস পত্রিকার ২৫ আগস্ট তারিখের প্রচ্ছদ

শুক্রবার ভিমদত্ত পৌর এলাকায় থাকা জেলা প্রশাসন কার্যালয়ের সামনে অন্য শিশুদের পাশাপা বিক্ষোভ করছিল সানি খুনা। ওই সময় পুলিশ তার বুকে গুলি করে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। আহত অন্যরা হলো, কবিন্দ্র সিং, সাগুন সুবেদি, দামোদার খত্রী, উমেস দেউবা ও চিন ভট্ট। তাদের সবাইকে মহাকালী আঞ্চলিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে চিতেন ভট্টের অবস্থা গুরুতর।

নির্মলা হত্যাকাণ্ডের পর থেকেই নেপালি কংগ্রেসে’র সহযোগী সংগঠন নেপাল ছাত্র ইউনিয়ন অভিযোগ করে আসছে নেপাল কমিউনিস্ট পার্টির নেতা ভিম বাহাদুর রাওয়াল দোষীদের রক্ষা করার চেষ্টা করছেন। তবে রাওয়াল দাবি করেছেন, এই হত্যাকাণ্ডকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে কংগ্রেস।   

শুক্রবার বিক্ষোভকারীরা ট্রাফিক পুলিশের একটি কার্যালয় ও ভিড়িযে রাখা যানবাহন ভাঙচুর শুরু করে। ওই সময় পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালায়। সহকারী প্রধান জেলা কর্মকর্তা শংকর বিসতা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে গুলি করতে হয়েছে।

বিক্ষোভ ঠেকাতে ভিমদত্ত পৌরসভার ৪ ও ১৮ নম্বর ওয়ার্ড ও আশেপাশের এলাকায় শুক্রবার রাত থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে।

/আরএ/

লাইভ

টপ