দ্য সানডে এক্সপ্রেস পম্পেও’র সফরের আগের বিশাল সামরিক ব্যয়ের ঘোষণা ভারতের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:০২, আগস্ট ২৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:০৪, আগস্ট ২৭, ২০১৮

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের ভারত সফরের আগে আগে সামরিক খাতে বিশাল ব্যয়ের ঘোষণা দিয়েছে ভারত। দেশটি ৪৬ হাজার কোটি রুপি মূল্যের অস্ত্র কেনার ঘোষণা দিয়েছে। তার মধ্যে ১০৮ কোটি মার্কিন ডলারে কেনা হবে যুক্তরাষ্ট্রে তৈরি ২৪টি লোকহেড এমএইচ-৬০ হেলিকপ্টার। আন্তঃসরকার চুক্তির মাধ্যমে এসব হেলিকপ্টার ঘোষণা দেওয়া হয়েছে। খবরটিকে রবিবার (২৬ আগস্ট) চেন্নাই সংস্করণের প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য সানডে এক্সপ্রেস।

খবরে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস আগামী ৬ সেপ্টেম্বর ভারতে আসছেন। ওই সফরে তাদের সঙ্গে এই অস্ত্র কেনার চুক্তির জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মেড ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় আরও ১১১টি হেলিকপ্টার কেনা হবে। যুক্তরাষ্ট্রের এমএইচ-৬০ হেলিকপ্টার ক্ষেপণাস্ত্র প্রতিরোধী। আশা করা হচ্ছে, এই হেলিকপ্টার ব্রিটেনের তৈরি সি কিং হেলিকপ্টারের পরিবর্তে ব্যবহার শুরু করবে ভারতের নৌবাহিনী।  

হেলিকপ্টার কেনা ছাড়াও গোলন্দাজ বাহিনীর জন্য অভ্যন্তরীণভাবে নির্মিত ১৫০টি উন্নত আর্টিলারি গান সিস্টেম সংগ্রহ করবে ভারত। এতে ব্যয় হবে ৩ হাজার ৩৬৪ কোটি রুপি। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা নির্মিত এই অস্ত্র ৪০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

২১ হাজার কোটি রুপি ব্যয়ে নৌবাহিনীর সরঞ্জাম বহনে ১১১টি হেলিকপ্টার কেনা হবে। কৌশলগত সহায়তা চুক্তির আওতায় এসব হেলিকপ্টার কেনা হবে। তবে এসব হেলিক্পটার ভারতের বহরে যুক্ত হতে কয়েক বছর সময় লাগবে। বেশ কয়েকটি কোম্পানি এরইমধ্যে এই হেলিকপ্টারের মডেল সরবরাহ করে চুক্তির প্রস্তাব দিয়েছে। এর মধ্যে বিশ্ববিখ্যাত এয়ারবাস, কামোভ ও বেল রয়েছে। তারা হেলিকপ্টার তৈরির মডেল সরবরাহ করেছে।

/আরএ/

লাইভ

টপ