দ্য গার্ডিয়ান যুক্তরাজ্যে অর্থাভাবে পুষ্টিকর খাবার পাচ্ছে না ৪০ লাখ শিশু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫২, সেপ্টেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:০৫, সেপ্টেম্বর ০৫, ২০১৮

ব্রিটেনের প্রায় ৪০ লাখ শিশুর পরিবার তাদের পুষ্টি চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে। পুষ্টি নির্দেশিকা অনুযায়ী এসব শিশুর জন্য যে পরিমাণ ফল, শাক-সবজি, মাছ ও অন্য স্বাস্থ্যকর খাদ্য দরকার তা যথেষ্ট পরিমাণে কিনতে পারছে না নিম্ন আয়ের পরিবারগুলো। গবেষণা প্রতিষ্ঠান ফুড ফাউন্ডেশনের জরিপ থেকে এমন তথ্য জানা গেছে। বুধবার (৫ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। 

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
ইংল্যান্ডের জনস্বাস্থ্য দফতরের তৈরি করা ইটওয়েল নির্দেশিকায় জনগণকে খাদ্যগ্রহণের ক্ষেত্রে পাঁচ ধরনের খাবারের সমন্বয় করতে বলা হয়েছে। এর মধ্যে আছে ফল ও শাক-সবজি, আলু ও পাস্তার মতো কার্বোহাইড্রেট, ডিম ও মাংসের মতো প্রোটিন জাতীয় খাবার, দুধ এবং তেল।

ফুড ফাউন্ডেশনের প্রতিবেদনে বলা হয়, ইটওয়েল গাইড নামে যুক্তরাজ্য সরকারের পুষ্টি নির্দেশিকায় যে ধরনের খাবার খেতে বলা হয়েছে তা মেটাতে গেলে পরিবারগুলোকে তাদের সাপ্তাহিক আয়ের ৪০ শতাংশেরও বেশি ব্যয় করতে হয়। সেইসঙ্গে পরিবারের অন্যান্য খরচ তো আছেই। নিম্ন আয়ের পরিবারগুলোর জন্য কল্যাণ ভাতা বাড়াতে এবং স্বাস্থ্যকর খাবারের দাম সাধ্যের নাগালে রাখতে ব্যবস্থা নেওয়ার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ফুড ফাউন্ডেশন। মাতৃত্বকালীন খাদ্য ভাতা ও স্কুলে বিনামূল্যে খাবার প্রদানের সুপারিশ করা হয়েছে।

/এফইউ/

লাইভ

টপ