দ্য নিউ ইয়র্ক টাইমস আফ্রিকা পর্যন্ত বিস্তৃত হচ্ছে সিআইএ'র ড্রোন মিশন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২৪, সেপ্টেম্বর ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৩৩, সেপ্টেম্বর ১০, ২০১৮

জঙ্গি সংগঠন আল কায়েদা ও আইএস-এর বিরুদ্ধে গোপন ড্রোন হামলা জোরদার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। ড্রোন হামলা পরিচালনার জন্য সিআইএ নিজেদের বিমান ঘাঁটিকে আফ্রিকার সাহারা পর্যন্ত বিস্তৃত করেছে। সোমবার (১০ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতা
ক্ষমতার শেষের দিকে মার্কিন ড্রোন হামলায় বেসামরিক নিহত হওয়ার খবর সামনে আসার পর ড্রোন হামলা সীমিত করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে এবার তার উত্তরসূরী ডোনাল্ড ট্রাম্প ড্রোন হামলা বিস্তৃত করছেন। দক্ষিণাঞ্চলীয় লিবিয়ার জঙ্গিদের খুঁজতে ড্রোন হামলার এলাকা উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজার পর্যন্ত বিস্তৃত করছে সিআইএ।  

এতোদিন পাকিস্তানে হামলা চালাতে পূর্বাঞ্চলীয় আফগানিস্তানে, এবং ইয়েমেনে হামলা চালাতে সৌদি আরবের দক্ষিণাঞ্চলে সীমিত আকারের গুপ্ত মিশন পরিচালনা করতে সিআইএ। নাইজেরীয় ও মার্কিন কর্মকর্তাদের দাবি, বেশ কয়েক মাস ধরে দিরকু’র একটি ছোট বাণিজ্যিক বিমানবন্দর থেকে ড্রোন দিয়ে নজরদারি চালাচ্ছে সিআইএ। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, গত ফেব্রুয়ারি থেকে বিমানবন্দরটি বিস্তৃত করা হয়েছে। দেয়াল ও নিরাপত্তা চৌকি স্থাপন করা হয়েছে এবং একটি নতুন ট্যাক্সিওয়ে যুক্ত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা নিউ ইয়র্ক টাইমসকে জানান, প্রাণনাশী মিশনে এখনও ড্রোন ব্যবহার করা হয়নি, তবে নিকট ভবিষ্যতে ব্যবহার করা হবে। সিআইএ’র মুখপাত্র টিমোথি ব্যারেট এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র শেরিল ক্লিনকেল বলেছেন, কয়েক মাস ধরে দিরকু বিমানবন্দরে একটি ঘাঁটি পরিচালনা করছে সেনাবাহিনী। তবে সেখান থেকে ড্রোন পরিচালনা করা হয়নি।

/এফইউ/

লাইভ

টপ