দ্য টাইমস দুই মাসের মধ্যে ব্রেক্সিট চুক্তি সম্ভব: বার্নিয়ের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৯, সেপ্টেম্বর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:২০, সেপ্টেম্বর ১১, ২০১৮

আগামী দুই মাসেরও কম সময়ের মধ্যে যুক্তরাজ্যের সঙ্গে একটি ব্রেক্সিট চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ের। সোমবার (১০ সেপ্টেম্বর) এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমস।

দ্য টাইমস
২০১৯ সালের ২৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হবে যুক্তরাজ্য। আর তারপর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কী হবে তা নিয়ে দুই পক্ষের মধ্যে চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চলছে। সোমবার স্লোভেনিয়া সফরে ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিট সংক্রান্ত প্রধান আলোচক মাইকেল বার্নিয়ের জানান, তিনি মনে করেন দুই মাসের মধ্যেই ব্রেক্সিট চুক্তি সম্ভব। তিনি বলেন, ‘আমরা যদি বাস্বসম্মতভাবে চিন্তা করি, তবে আলোচনার প্রথম ধাপেই একটি সমঝোতায় পৌঁছাতে চাই আমি। তা হবে ব্রেক্সিট চুক্তি। ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এটি হবে।’ 

নভেম্বরের শুরুতেই একটি সমঝোতায় পৌঁছানো প্রয়োজন বলে মনে করেন বার্নিয়ের। আর তা সম্ভব বলেও মনে করেন তিনি।

দ্য টাইমসের প্রতিবেদনে বলা হয়, শুল্ক ও উত্তরাঞ্চলীয় আয়ারল্যান্ড সংক্রান্ত ‌ইস্যুর মতো গুরুত্বপূর্ণ কিছু ইস্যুতে এখনও মতভেদ থেকে গেছে। যুক্তরাজ্য সরকারের দাবি, ব্রেক্সিটের পর বাস্তবায়নের জন্য তারা যে শুল্ক পরিকল্পনা করেছে তাতে কোনও ধরনের পরীক্ষা-নিরীক্ষার দরকার নেই। তবে তা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন।

/এফইউ/

লাইভ

টপ