দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস অযোধ্যা জমি বিতর্ক: দ্রুত শুনানি চায় রাজ্য, পিছিয়ে দিলো আদালত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৩২, অক্টোবর ৩০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:৩৮, অক্টোবর ৩০, ২০১৮

অযোধ্যা জমি বিতর্ক মামলার শুনানির দিন পিছিয়ে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। সোমবার (২৯ অক্টোবর) আদালত জানায়, আগামী জানুয়ারিতে শুনানির দিন নির্ধারণ করা হবে। মঙ্গলবার (৩০ অক্টোবর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
অযোধ্যা জমি বিতর্ক মামলার শুনানির দিন ছিল ২৯ অক্টোবর। তবে এদিন সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈসহ তিন বিচারপতি নিয়ে গঠিত বেঞ্চ সেই মামলার শুনানি পিছিয়ে দিয়েছে। জানিয়েছে নতুন বছরের প্রথম মাসে শুনানির পরবর্তী তারিখ ঘোষণা করা হবে।

রাম জন্মভূমি-বাবরি মসজিদ-এর বিতর্কিত জমি নিয়ে এলাহাবাদ হাই কোর্টের ২০১০ সালের রায়ের বিরুদ্ধে করা আবেদনের ভিত্তিতেই শুনানি শুরু হওয়ার কথা ছিল। ২০১০ সালের রায় বিতর্কিত জমিকে তিন ভাগে ভাগ করে দিয়েছিল। সেই নির্দেশ মোতাবেক সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখড়া এবং রাম লালা, এই তিন সংস্থার ২.৭৭ একর করে জমি পাওয়ার কথা ছিল। এই নির্দেশের বিরুদ্ধে মোট ১৪টি আবেদন জমা পড়েছিল।

শুনানি পিছিয়ে যাওয়ায় নেহাৎই অখুশি ক্ষমতাসীন দল।  উত্তর প্রদেশের বিজেপি উপ-মুখ্যমন্ত্রী  কেশব প্রসাদ মৌর্য বলেছেন, ‘আমি সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত নিয়ে কোনও মন্তব্য করতে চাই না। তবে শুনানি মুলতবি রাখার বিষয়টি আদৌ ভাল বার্তা দেবে না।’

কেন্দ্রীয় ক্ষুদ্র শিল্পমন্ত্রী গিরিরাজ সিংসতর্ক করেন, রামমন্দির নিয়ে হিন্দুদের ধৈর্য ক্রমশ ফুরিয়ে আসছে। তিনি বলেন, ‘কংগ্রেস এটাকে  হিন্দু-মুসলিম বিভাজনের ঘটনা হিসেবে দেখাতে চাইবে। হিন্দুরা ধৈর্য হারিয়ে ফেললে কী হবে, ভেবেই ভয় করছে।’

/এফইউ/

লাইভ

টপ